শিরোনাম :
জেলে পরিবারে চলছে নিরব দুর্ভিক্ষ কুতুবদিয়া থানার নতুন ওসি হিসেবে যোগদান করলেন ওমর হায়দার কক্সবাজারে বৃহস্পতিবার ৫৯ জনের করোনা শনাক্ত কক্সবাজারে রোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ায় ৩ পুলিশ পরিদর্শকসহ ১৭ জনের নামে মামলা সৌদিতে কারগাড়ির চাপায় চকরিয়ার যুবক নিহত, বাড়িতে শোকের মাতম চকরিয়ায় যাত্রীবেশী দুর্বৃত্তদের ছুরিকাঘাতে টমটম চালক খুন জেলা আওয়ামী লীগের সঙ্গে ভুল বুঝাবুঝির অবশান, শেষে চকরিয়ায় এমপি জাফর ও লিটুকে গণসংবর্ধনা চকরিয়ায় বনের উপর নির্ভশীল ভিসিএফ সদস্যদের মধ্যে ক্ষুদ্র মূলধনের ২২ লক্ষ টাকা অনুদান বিতরণ টেকনাফে মাদক কারবারীর বাড়ি থেকে ইয়াবাসহ রোহিঙ্গা আটক চকরিয়ায় ২ হাজার ৪শ ইয়াবাসহ পাচারকারী ৩ নারী আটক
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৯:০৭ পূর্বাহ্ন
ঘোষণা:
কক্সবাজার পোস্টে আপনাকে স্বাগতম, আমাদের সাথে থাকুন,কক্সবাজারকে জানুন......

বনখেকো ও ভূমিদস্যু গাছসহ বনকর্মীদের হাতে আটক

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ৩০, ২০১৮ ৯:১৩ পূর্বাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ৩০, ২০১৮ ৯:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিনিধি:
চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের, ডুলাহাজারা বনবিটের আওতাধীন মালুমঘাট সংরক্ষিত বনাঞ্চল থেকে বনের গাছ কাটার সময় এক বনখেকো ও বনদস্যুকে আটক করে বন বিভাগ। আটকের পর জানা যায়, সে ডাকাতি ও বন মামলাসহ অর্ধডজন মামলার পলাতক আসামী। গত ৩০ শে এপ্রিল ভোর ৫টা ৫০মিনিটের সময় গোপন সংবাদের ভিত্তিতে তাকে আটক করা হলেও পালিয়ে যায় তার সহযোগী আরো ৬/৭জন বনখেকোরা। বন বিভাগসূত্রে জানা যায়, গত ৩০ শে এপ্রিল ভোর ৫টা ৫০মিনিটের সময় গোপন সংবাদ পেয়ে আমরা বনকর্মী ও কয়েকজন বন জায়গীরদার নিয়ে ডুলাহাজারা বিটের আওতাধীন মালুমঘাট সংরক্ষিত বনাঞ্চল অর্থ্যাৎ নার্সারীর সামনে মাদার ট্রি বেলজিয়াম ও সেগুন বাগানে তাকে গাছ কাটা অবস্থায় পেয়ে তাকে আটক করি। এসময় তার সঙ্গীয় ৬/৭ জন সহযোগীরা পালিয়ে যেতে সক্ষম হয়। কিন্তু উক্ত অভিযানে বন বিভাগের সাথে সহযোগীতাকারী স্থানীয় বন জায়গীরদারদের কাছ থেকে পালিয়ে যাওয়া অপরাপর ব্যক্তিদের নাম ঠিকানা পাওয়া যায়। এ বিষয়ে উক্ত বিট কর্মকর্তা আতিকুল হক চৌধুরী জানান, আমি রেঞ্জ কর্মকর্তা আব্দুল মতিনের নির্দেশ মোতাবেক গাছ কাটার দায়ে আটককৃত রিংভং ছগিরশাহ কাটা হাছিনা পাড়া গ্রামের বাসিন্দা আকবর আহমদের পুত্র মঞ্জুর আলমকে বন মামলা দিয়ে (মামলা নং ৩৫/ডুলা- ২০১৭/১৮) সংশ্লিষ্ট চকরিয়া থানায় সোপর্দ করেছি। উক্ত মামলায় পালিয়ে যাওয়া ৬/৭ জন ভূমিদস্যু ও বনখেকোদেরকে আসামী করা হবে বলে উল্লেখ করেন তিনি।
অভিযানে সহযোগীতাকারী বন জায়গীরদারদের জবানবন্দী অনুসারে জানা যায়, আটককৃত মঞ্জুর আলমের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় জি.আর মামলা নং ৬১৭/১৭ইং সহ ডাকাতি, হত্যা এবং বন মামলাসহ অর্ধডজন মামলার পলাতক আসামী বলে জানায়। এছাড়াও গত ৩০ শে এপ্রিল গাছ কাটার সময় মঞ্জুর আলম ব্যতিত পালিয়ে যাওয়া একই এলাকার বাসিন্দা বনখেকো ও ভূমিদস্যুরা হল, মোক্তার আহমদের পুত্র আবুল কাশেম, জবর মুল্লুকের পুত্র মোঃ খোকন ও মৃত সিকান্দরের পুত্র মোঃ পারভেজ (গাজা মনিয়া) ছাড়াও চেহারায় পরিচিত আরো ৩/৪ জন লোক আছে, বলে উল্লেখ করেন বন জায়গীরদারেরা।
জি.আর ৬১৭/১৭ইং মামলার বাদী জানান, সংরক্ষিত বনাঞ্চল থেকে আটক মঞ্জুর আলমকে ডুলাহাজারা বিট কর্মকর্তা, সংশ্লিষ্ট রেঞ্জ অফিসে নিয়ে গেলে কিছু স্থানীয় অসাধু ব্যবসায়ীদের কালো টাকার সুপারিশ ও সরকারদলীয় দুই-এক নেতা কর্মীর প্রভাব বিস্তারে তাকে ছেড়ে দেয়। এ খবর জানতে পেরে আমি কক্সবাজার জেলা আওয়ামীলীগের সৎ ও নিষ্ঠাবান সাধারণ সম্পাদকের শরনাপন্ন হলে, তিনি বিভাগীয় বন কর্মকর্তা কক্সবাজার উত্তর বন বিভাগ এর দায়িত্বরত ডিএফও হক মাহবুব মোর্শেদকে সরাসরি সাক্ষাতে তাহার মাধ্যমে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তাকে বিভিন্ন মামলার পলাতক আসামী আটককৃত মঞ্জুরকে মামলা দিয়ে সংশ্লিষ্ট থানায় সোপর্দ করার কথা বলাতে, উপায়হীন হয়ে তাকে চকরিয়া থানায় সোপর্দ করে। অন্যথায় উক্ত কর্মকর্তা তাকে স্থানীয় নেতা কর্মীদের প্রভাব বিস্তারের ভয়ে ছেড়ে দিত বলে, জানান মামলার এ বাদী।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::

সর্বশেষ