শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ফিলিস্তিনিদের জন্য অনুদান বন্ধের ঘোষণা ৬ পশ্চিমা দেশের

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪
ফিলিস্তিনিদের জন্য অনুদান বন্ধের ঘোষণা ৬ পশ্চিমা দেশের


জেরুজালেম, ২৮ জানুয়ারি – জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ’র কয়েক জন কর্মীর বিরুদ্ধে ইসরায়েল ৭ অক্টোবর হামলায় সম্পৃক্তার অভিযোগ তোলার পর ফিলিস্তিনিদের জন্য অনুদান বন্ধের ঘোষণা দিয়েছে ছয় পশ্চিমা দেশ।

শনিবার (২৭ জানুয়ারি) ছয় দেশের মধ্যে সর্বশেষ যুক্তরাজ্য ও ফিনল্যান্ড অনুদান বন্ধের ঘোষণা দেয়। এর আগে শুক্রবার (২৬ জানুয়ারি) ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা ও যুক্তরাষ্ট্র অনুদান বন্ধের ঘোষণা দিয়েছিল।

এ দিন বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করে, ৭ অক্টোবর ইসরায়েলে হামলার সঙ্গে ইউএনআরডব্লিউএর অন্তত ১২ জন কর্মীর বিরুদ্ধে সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া গেছে।

বিবৃতিতে বলা হয়, অভিযোগের যথাযথ তদন্ত না হলে ইউএনআরডব্লিউএ-এর তহবিলে যুক্তরাষ্ট্রের আর্থিক সহায়তা বরাদ্দ বন্ধ থাকবে।

শনিবার ইউএনআরডব্লিউএর কমিশনার জেনারেলফিলিপ লাজারিনি সাংবাদিকদের কাছে এই অভিযোগের সত্যতা স্বীকার করে বলেন, সংস্থাটি অভিযুক্ত কর্মীদের চাকরিচ্যুত করেছে এবং এ বিষয়ে তদন্ত শুরু করেছে।

প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) সেক্রেটারি-জেনারেল হুসেইন আল-শেখ পশ্চিমাদের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক বিবৃতিতে তিনি বলেছেন, এই সময়ে এবং ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ক্রমাগত আগ্রাসনের আলোকে, আন্তর্জাতিক সংস্থার সর্বাধিক সমর্থন প্রয়োজন। একে সমর্থন ও সহায়তা বন্ধ করা উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৮ জানুয়ারি ২০২৪





আরো খবর: