শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৬:০১ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার ইঙ্গিত ফ্রান্সের

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২৯ মে, ২০২৪
ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার ইঙ্গিত ফ্রান্সের


প্যারিস, ২৯ মে – ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেছেন, ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্পূর্ণ প্রস্তুত ফ্রান্স, তবে সেটি অবশ্যই একটি ‘উপযোগী মুহূর্তে’ হতে হবে। মঙ্গলবার (২৮ মে) জার্মানিতে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ইমানুয়েল মাখোঁ একথা বলেন।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ফ্রান্সের জন্য কোনো লুকোচুরি নেই, আমি একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে সম্পূর্ণরূপে প্রস্তুত… আমি মনে করি এই স্বীকৃতি একটি কার্যকর মুহূর্তে হতে হবে।

ইমানুয়েল মাখোঁ রাফাহ পরিস্থিতিকে ভয়াবহ হিসেবে বর্ণনা করে বলেন, রাফা হতে ইসরায়েলি অপারেশন অবশ্যই বন্ধ করতে হবে।

মাখোঁ বলেন, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে, তবে অবশ্যই তাদের উচিত আন্তর্জাতিক এবং মানবিক আইনকে সম্মান করা।

ফরাসি প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার একটি শান্তিপূর্ণ সমাধানে কাজ করতে প্রস্তুত ফ্রান্স, আর এই মুহূর্তে সবচেয়ে জরুরি হলো যুদ্ধবিরতি।

অবশ্য গত বছরের ৭ অক্টোবর, ইসরায়েল যখন গাজায় হামলা শুরু করে ফ্রান্স তখন প্রকাশ্যে ইসরায়েলের প্রতি সমর্থন প্রকাশ করেছিল।

মঙ্গলবার (২৮ মে) আয়ারল্যান্ড, নরওয়ে এবং স্পেন আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে এবং বেলজিয়ামের কর্মকর্তারা বলেছেন, তারাও ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার জন্য একটি উপযোগী সময়ের অপেক্ষা করছেন।

৭ অক্টোবর থেকে গাজায় নৃশংস হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত সেখানে ৩৬ হাজার ১০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী এবং শিশু। আহত হয়েছে ৮১ হাজারেরও বেশি মানুষ।

সাত মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। উপত্যাকার বেশিরভাগ এলাকায় খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকট দেখা দিয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৯ মে ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার ইঙ্গিত ফ্রান্সের first appeared on DesheBideshe.



আরো খবর: