বুধবার, ২৬ জুন ২০২৪, ০২:৪৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো স্পেন

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২৮ মে, ২০২৪
ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো স্পেন


মাদ্রিদ, ২৮ মে – ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলো ইউরোপের দেশ স্পেন। দেশটির মন্ত্রিসভায় এই প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। মঙ্গলবার (২৮ মে) স্পেন সরকারের একজন মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

পিলার আলেগ্রিয়া বলেন, মন্ত্রিসভা ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। যার মূল উদ্দেশ্য ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তি অর্জনে সহায়তা করা।

এর আগে ২২ মে নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া হবে বলে জানায়। দেশগুলোর নেতারা জানান, আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দেওয়া হবে। তবে দেশ তিনটির এমন পদক্ষেপে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ইসরায়েল।

নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর বুধবার (২২ মে) বলেছেন, দ্বি-রাষ্ট্র সমাধান ইসরায়েলের সর্বোত্তম স্বার্থ ছিল। আগামী ২৮ মের মধ্যে এই স্বীকৃতি আসতে পারে।

নরওয়ের ঘোষণার পরপরই আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেন, তার দেশও ফিলিস্তিনকে একটি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে।

সেদিন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছিলেন, দেশটির মন্ত্রী পরিষদ ২৮ মে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে।

চূড়ান্ত ঘোষণার মাধ্যমে ইসরায়েলের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার পরও ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলো স্পেন।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২৮ মে ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো স্পেন first appeared on DesheBideshe.



আরো খবর: