বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:৪২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

প্রথম সপ্তাহে কোটি ছাড়াল বঙ্গবন্ধু টানেলে টোল আদায়

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ৫ নভেম্বর, ২০২৩


চট্টগ্রাম, ০৫ নভেম্বর – কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধনের পর এক সপ্তাহে টোল আদায় হয়েছে এক কোটি ৫ লাখ ৯৫০ টাকা। ৭ দিনে টানেল অতিক্রম করে ছোট-বড় ৪৭ হাজার ৪৩টি গাড়ি। তবে টানেলে পণ্য ও যাত্রীবাহী গাড়ির চেয়ে দর্শনার্থীদের গাড়ি চলাচল বেশি।

গত ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী উদ্বোধন করার পরের দিন ভোর ৬টা বঙ্গবন্ধু টানেল দিয়ে যান চলাচল শুরু হয়। তবে মোটরসাইকেল ও থ্রি-হুইলার গাড়ি টানেল দিয়ে চলাচলে নিষেধ করে টানেল কর্তৃপক্ষ। পারপারকৃত যানবাহনের শ্রেণি ভেদে টোলের হার নির্ধারণ করা হয়েছে। এতে কার, জিপ ২০০ টাকা, পিকআপ ২০০ টাকা, মাইক্রোবাস ২৫০ টাকা, বাস (৩১ আসন বা এর কম) ৩০০ টাকা, বাস (৩২ আসন বা এর বেশি) ৪০০ টাকা, বাস (৩ এক্সেল) ৫০০ টাকা, ট্রাক (৫ টন পর্যন্ত) ৪০০ টাকা, ট্রাক (৫.০১ টন হতে ৮ টন পর্যন্ত) ৫০০ টাকা, ট্রাক (৮.০১ টন হতে ১১ টন পর্যন্ত) ৬০০ টাকা, ট্রাক-ট্রইলার (৩ এক্সেল) ৮০০ টাকা, ট্রাক-ট্রেইলার (৪ এক্সেল) ১০০০ টাকা এবং ট্রাক-ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ১০০০+প্রতি এক্সেল ২০০ টাকা করে নির্ধারণ করা হয়।

উদ্বোধনের পর পণ্য ও যাত্রীবাহী যান চলাচল কম থাকলেও টানেল দেখতে ভিড় বাড়তে থাকে দর্শনার্থীদের। শুক্রবার ও শনিবার ছুটির দিন হওয়ায় এই ভিড় আরও বেড়ে যায়। এতে দেখা যায় গত রোববার ভোর ছয়টা থেকে শনিবার বিকেল চারটা পর্যন্ত ৪৭ হাজার ৪৩টি গাড়ি চলাচল করলে এর মধ্যে শুধু গত ২৪ ঘণ্টায় পারাপার হয়েছে ১৪ হাজার ৭৯৮টি। এতে ২৪ ঘণ্টায় টোল আদায় হয়েছে ৩৩ লাখ ৫২ হাজার ১০০ টাকা।

তবে টানেলে গাড়ির গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার নির্ধারণ করলেও কিছু কিছু চালক বেপরোয়া গাড়ি চালানোর কারণে দুর্ঘটনাও ঘটেছে। গত সোমবার ভোররাত সাড়ে তিনটায় টোলপ্লাজার সামনে, মঙ্গলবার ও শুক্রবার রাতে টানেলের মাঝখানে বাস ও প্রাইভেট কারের ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে। এসব ঘটনায় কোনো হতাহত বা টানেলে কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন টানেল কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু টানেলে দায়িত্বরত সহকারী প্রকৌশলী তানভীর রিফা বিষয়টি নিশ্চিত করে বলেন, গত এক সপ্তাহে বঙ্গবন্ধু টানেল দিয়ে ৪৭ হাজার ৪৩টি গাড়ি চলাচল করেছে। এতে টোল আদায় হয়েছে এক কোটি ৫ লাখ ৯৫০ টাকা। শুধু গত ২৪ ঘণ্টায় পারাপার হয়েছে ১৪ হাজার ৭৯৮টি। এতে ২৪ ঘণ্টায় টোল আদায় হয় ৩৩ লাখ ৫২ হাজার ১০০ টাকা। টানেলে দর্শনার্থী গাড়ি বেশি ছিল।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৫ নভেম্বর ২০২৩


আরো খবর: