শিরোনাম ::
নিউ ক্যালেডোনিয়ায় বিক্ষোভে নিহত ৪, জরুরি অবস্থা জারি জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী
সোমবার, ২০ মে ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

পেকুয়ায় ওয়াকফ সম্পত্তির ইজারার দরপত্র বাতিলের দাবীতে মানববন্ধন

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

কক্সবাজারের পেকুয়ার রাজাখালী এরশাদ আলী ওয়াকফ সম্পত্তির ইজারার দরপত্র বাতিলের দাবীতে মানববন্ধন করেছে এলাকাবাসী। মঙ্গলবার বিকেলে রাজাখালী বামুলা পাড়ায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ওই এলাকার লবণচাষীসহ প্রভাবশালী ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সেখানে তাঁরা বলেন, রাজাখালী এরশাদ আলী ওয়াকফ সম্পত্তির উপর এ অঞ্চলের অধিকাংশ মানুষের জীবিকা নির্ভর করে। এসব জমিগুলোতে এলাকার বাসিন্দারা লবণ চাষ করে তাঁদের রুটিরুজির ব্যবস্থা করে। কিন্তু গত ১০ মে এক পত্রিকার বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারি এ জমিগুলোতে চিংড়িঘের ইজারা দেওয়া জন্য দরপত্র আহবান করেছে উপজেলা প্রশাসন। যে দরপত্রে আমাদের মতো প্রান্তিক চাষীরা অংশগ্রহণ করার মতো সামর্থ্য নেই। তাই আমরা চায় এ দরপত্র বাতিল করে পূর্বের মতো লবণ চাষীদের জমিগুলো বর্গা দেওয়া হোক।

রাজাখালী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. ছৈয়দ নূর বলেন, এ দরপত্র আহবান করে নির্দিষ্ট একটি সিণ্ডিকেট গরীবের পেটে লাথি মারতে চায়। আমরা কতৃপক্ষকে অনুরোধ করবো, প্রান্তিক চাষী ও অসহায় দরিদ্র মানুষদের কথা বিবেচনা করে এ দরপত্র বাতিল করবেন।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাইফুল ইসলাম বলেন, উচ্চ আদালত থেকে নির্দেশনা পেয়ে এ দরপত্রটা আহবান করা হয়েছে। এব্যাপারে আমিও রাজাখালীর প্রান্তিক চাষীদের দাবীর সাথে একমত। দীর্ঘদিন ধরে তাঁরা জমিগুলো বর্গা নিয়ে জীবন-জীবিকা চালাচ্ছিলো। হঠাৎ করে তা চিংড়িঘের ইজারার দরপত্র আহবান করায় হতবিহ্বল তাঁরা। কারণ এ দরপত্রে অংশগ্রহণ করার মতো অর্থনৈতিক শক্তি তাঁদের নেই। তিনি আরও বলেন, ১৬ মে দরপত্রের দিন ধার্য্য ছিলো। নির্বাচনী কারণে তা স্থগিত করা হয়েছে৷ পরে উর্ধ্বতন কর্মকর্তার সাথে কথা বলে এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।


আরো খবর: