বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

পীত সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩
পীত সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উত্তর কোরিয়া


পিয়ং ইয়াং, ০২ সেপ্টেম্বর – পীত সাগরের দিকে লক্ষ্য করে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। শনিবার নিজেদের পশ্চিম উপকূল থেকে তারা এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে বলে জানিয়েছে সিউলের সামরিক বাহিনী। দেশটির সামরিক বাহিনী বলেছে, এটি উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ।

সংবাদ সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটন ও সিউলের যৌথ মহড়ার জেরে গত বুধবার (৩০ আগস্ট) দুটি স্বল্প পাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র সমুদ্রে নিক্ষেপ করেছিল পিয়ংইয়ং। এর তিনদিন পরই শনিবার ফের ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তারা। পিয়ংইয়ং এ ধরনের যৌথ মহড়াকে আক্রমণের মহড়া হিসেবে বিবেচনা করে। তবে, এটিকে প্রতিরক্ষামূলক হিসেবে দাবি করে সিউল ও ওয়াশিংটন।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জিসিএস) এক বিবৃতিতে বলেন, স্থানীয় সময় শনিবার ভোর ৪টার দিকে পীত সাগরের দিকে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে আমরা ওই এলাকায় নজরদারি বাড়িয়েছি।

এএফপির প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার (২৯ আগস্ট) উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন একটি প্রশিক্ষণ কমান্ড পোস্ট পরিদর্শন করেন। ওই সময় তিনি ভবিষ্যৎ যুদ্ধের পরিকল্পনা নিয়ে কথা বলেন। পাশাপাশি কীভাবে দক্ষিণের মূল সামরিক পোস্টে একযোগে তীব্র হামলা চালানো যায়, সে বিষয়ে কথা বলেন।

ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো পিয়ংইয়ংয়ের ক্ষেত্রে নতুন নয়। তবে, চলতি বছর ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে উত্তর কোরিয়া। আর গত সপ্তাহে মহাকাশে গুপ্তচর স্যাটেলাইট পাঠাতে ব্যর্থ হয় উত্তর কোরিয়া।

পিয়ংইয়ের অস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় সিউল ও ওয়াশিংটন প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধি করেছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০২ সেপ্টেম্বর ২০২৩





আরো খবর: