বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ট্রান্সপোর্ট লক স্থাপন

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ট্রান্সপোর্ট লক স্থাপন


ঢাকা, ০৬ মার্চ – রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিয়্যাক্টর ভবনে ট্রান্সপোর্ট লক স্থাপন করা হয়েছে। এর সাহায্যে রিয়্যাক্টরে পারমাণবিক জ্বালানি লোড করা হবে। এই লকের সাহায্যেই স্টার্টআপ পর্যায়ে ফুয়েল সিম্যুলেটর সরবরাহ ও রিয়্যাক্টরের রক্ষণাবেক্ষণ করা হবে।

জানা গেছে, ট্রান্সপোর্ট লকের দৈর্ঘ্য ১২ দশমিক ৭০মিটার, প্রস্থ ১০মিটার এবং এর পুরো ওজন ২৩৫ টন। প্রকল্প সাইটে এটি অন্যতম বৃহত্তম ইকুইপমেন্ট।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরী ট্রান্সপোর্ট লক ডিজাইন পজিশনে স্থাপনকে রিয়্যাক্টর কম্পার্টমেন্ট বিল্ডিং-এর সিভিল ওয়ার্কস সম্পন্নের পথে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে আখ্যায়িত করেন।

তিনি জানান, পরবর্তী ধাপে প্রথম ইউনিটের ডোমে জ্যাকেটিং কার্য সম্পাদনের পর ট্রান্সপোর্ট লকের সংযোজন ও এডজাস্টমেন্ট করা হবে।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্টাক্টর রাশিয়ার রসাটম কর্পোরেশনের প্রকৌশল শাখা। প্রকল্পটিতে দু’টি ইউনিট স্থাপিত হবে, প্রতিটির উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেগাওয়ার্ট। প্রতিটি ইউনিটে থাকছে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর, যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

সূত্র: সমকাল
আইএ/ ০৬ মার্চ ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ট্রান্সপোর্ট লক স্থাপন first appeared on DesheBideshe.



আরো খবর: