রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

পাকিস্তানে ২৪ ঘণ্টার জন্য এক্সে বিধিনিষেধ

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪
পাকিস্তানে ২৪ ঘণ্টার জন্য এক্সে বিধিনিষেধ


ইসলামবাদ, ১৯ ফেব্রুয়ারি – পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি জাতীয় সংসদ নির্বাচনে কারচুপি ও জালিয়াতির অভিযোগে দেশটির রাজনৈতিক অঙ্গনে অস্থিরতা বিরাজ করছে। এর জেরে রবিবার দিনব্যাপী সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বিধিনিষেধ আরোপ করেছিল দেশটির কর্তৃপক্ষ।

ইন্টারনেট পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান নেটব্লকস এ কথা জানিয়েছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সরকারি কর্তৃপক্ষের পক্ষ থেকে পাকিস্তানজুড়ে কোনও সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর বিধিনিষেধ আরোপের সর্বশেষ ও সবচেয়ে দীর্ঘমেয়াদি নজির এটি। ৮ ফেব্রুয়ারির নির্বাচন নিয়ে জালিয়াতির প্রতিবেদন ছড়িয়ে পড়ায় এমন উদ্যোগ নেওয়া হতে পারে।
এর আগে গত শনিবার নেটব্লকস জানায়, পাকিস্তানের বিভিন্ন এলাকায় এক্স ব্যবহারে বাধার সম্মুখীন হতে হচ্ছে। নির্বাচনে জালিয়াতির অভিযোগ নিয়ে প্রতিবাদ-বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর এমনটা হয়েছে।

ডিজিটাল অধিকার নিয়ে কাজ করা পরামর্শক প্রতিষ্ঠান বোলো ভি-এর পরিচালক উসামা খিলজি সোমবার সকালে বলেন, “শুধু ভিপিএনের মাধ্যমে ব্যবহারকারীরা এক্স অ্যাকাউন্টে প্রবেশ করতে পেরেছেন।”

তিনি আরও বলেন, ইন্টারনেটের গতি কমিয়ে দেওয়া ও ভিপিএন ব্যবহার ব্লক করা হয়েছে বলেও অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন। যদিও এ বিষয়ে টেলিকম কর্তৃপক্ষ কিংবা তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় কিছুই জানায়নি।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ১৯ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: