বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

পাকিস্তানে কমল স্বর্ণের দাম – DesheBideshe

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ৮ মার্চ, ২০২৩
পাকিস্তানে কমল স্বর্ণের দাম - DesheBideshe


ইসলামাবাদ, ০৭ মার্চ – অর্থনৈতিক সংকটে টালমাটাল পাকিস্তানে স্বর্ণের দাম কমেছে। মঙ্গলবার এক প্রতিবেদনে পাকিস্তানের সংবাদমাধ্যম জিওটিভির প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার দেশটিতে প্রতি ভরি (১১ দশমিক ৬৬ গ্রাম) স্বর্ণের দাম কমেছে ৭০০ পাকিস্তানি রুপি এবং প্রতি ১০ গ্রাম স্বর্ণের দাম কমেছে ৬০০ রুপি।

মূল্য হ্রাস পাওয়ায় এখন পাকিস্তানে প্রতি ভরি স্বর্ণের দাম ঠেকেছে ১ লাখ ৯৭ হাজার ৩০০ রুপিতে এবং প্রতি দশ গ্রাম স্বর্ণের দাম হয়েছে ১ লাখ ৬৯ হাজার ১৫৩ রুপি।

পাকিস্তানের স্বর্ণের বাজার যেহেতু সম্পূর্ণভাবে আমদানিকৃত স্বর্ণের ওপর নির্ভরশীল, ফলে দেশটির রুপির দরের সঙ্গে স্বর্ণের মূল্য সরাসরি সম্পর্কিত। অর্থাৎ ডলারের বিপরীতে রুপির দরপতন হলে স্বর্ণের দাম বাড়ে এবং রুপির দর বাড়লে স্বর্ণের দাম কমে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, সোমবার ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির দর ছিল ২৭৭ দশমিক ৯২ ডলার। মঙ্গলবার রুপি কিছুটা শক্তিশালী হওয়ায় এই দর উন্নীত হয় ২৭৭ দশমিক ৮৭ ডলার।

এর আগে ৩০ জানুয়ারি পাকিস্তানে প্রতি ভরি স্বর্ণের দাম পৌঁছেছিল ২ লাখ ১০ হাজার ৫০০ রুপিতে। দেশটির ইতিহাসে এটি ছিল স্বর্ণের সর্বোচ্চ দাম।

এদিকে আন্তর্জাতিক বাজারেও কমেছে স্বর্ণের দাম। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ সিস্টেমের চেয়ারম্যান জেরোমি পওয়েল এক বার্তায় জানান, প্রায় ২ সপ্তাহ পর সোমবার প্রতি আউন্স (২৮ দশমিক ৩৫ গ্রাম) স্বর্ণের দাম ৭ ডলার কমে হয়েছে ১ হাজার ৮৪২ ডলার।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৭ মার্চ ২০২৩





আরো খবর: