বুধবার, ২২ মে ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান কলম্বিয়ার প্রেসিডেন্টের

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৩ মে, ২০২৪
নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান কলম্বিয়ার প্রেসিডেন্টের


বোগোতা, ১১ মে – আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কাছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন কলম্বিয়ার রাষ্ট্রপতি গুস্তাভো পেট্রো।

গাজা যুদ্ধে ‘গণহত্যা’ চালানোর কারণে শুক্রবার আইসিসির কাছে তিনি এ আবেদন করেন।

কলম্বিয়ার স্পষ্টভাষী বামপন্থী এ নেতা গত সপ্তাহে ঘোষণা করেন যে তার দেশ গাজায় আক্রমণের জন্য ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে।

“নেতানিয়াহু গণহত্যা বন্ধ করবেন না। তাই আন্তর্জাতিক অপরাধ আদালতের উচিত তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করা, “পেট্রো এক্স-এ বলেন।

তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে অবশ্যই গাজা ভূখণ্ডে শান্তিরক্ষী বাহিনী গঠনের বিষয়টি বিবেচনা করা শুরু করতে হবে।

বলিভিয়া, বেলিজ এবং দক্ষিণ আফ্রিকার পর কলম্বিয়াও ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন বা স্থগিত করেছে। আরো বেশ কয়েকটি দেশ ইসরায়েল থেকে তাদের কূটনীতিকদের প্রত্যাহার করেছে।

ইসরায়েল কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার প্রতিক্রিয়ায় পেট্রোকে “ইহুদী বিরোধী এবং ঘৃণাপূর্ণ” বলে উল্লেখ করেছেন। একইসঙ্গে তিনি পেট্রোকে হামাসের সমর্থক বলে অভিহিত করেছেন।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের অভূতপূর্ব হামলার পর গাজায় যুদ্ধ শুরু হয়। ইসরায়েলি পরিসংখ্যান অনুসারে সেই হামলার ফলে ১,১৭০ জনেরও বেশি ইহুদি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

হামাস প্রায় ২৫০ জনকে জিম্মি করেছে, যাদের মধ্যে ১২৯ জন গাজায়। যাদের মধ্যে ৩৪ জন মারা গেছে বলে ধারণা করছে ইসরায়েল।

গত সপ্তাহে নেতানিয়াহু এক্স-এ বলেন, আইসিসি “যুদ্ধাপরাধী হিসাবে ইসরায়েলি সরকার ও সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার কথা ভাবছে।”

আইসিসি হলো বিশ্বের একমাত্র স্বাধীন আদালত যা গণহত্যা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধসহ অন্যান্য গুরুতর অপরাধের তদন্ত করে থাকে।

সংগঠনটি এর আগেও জাতীয় নেতাদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেছে – ইউক্রেনে হামলা চালানোর কারণে অতি সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেছে।

সূত্র: ডেইলি-বাংলাদেশ
আইএ/ ১১ মে ২০২৪





আরো খবর: