বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:৪০ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

নিষেধাজ্ঞা সত্ত্বেও পাকিস্তান রাশিয়ার তেল কিনতে পারবে

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩
নিষেধাজ্ঞা সত্ত্বেও পাকিস্তান রাশিয়ার তেল কিনতে পারবে

ওয়াশিংটন, ২৬ জানুয়ারি – পাকিস্তান রাশিয়ার কাছ থেকে ছাড়ের মূল্যে তেল কিনতে পারবে বলে আবারও জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন রাশিয়ার তেলসহ জ্বালানি পণ্যের যে সর্বোচ্চ মূল্যসীমা বেধে দিয়েছে, সেই অঙ্গীকারনামায় সাক্ষর না করলেও পাকিস্তানকে এ সুবিধা দিচ্ছে যুক্তরাষ্ট্র। খবর: ডন, রয়টার্স।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এডওয়ার্ড প্রাইস স্থানীয় সময় বুধবার দুপুরে এক ব্রিফিংয়ে বলেন, ‘ওয়াশিংটন বেশকিছু দেশকে যে সুবিধা দিচ্ছে, পাকিস্তান চাইলে তা ব্যবহার করে রাশিয়ার কাছ থেকে তেল কিনতে পারে।’

গত ৩ ডিসেম্বর বিশ্বের ধনী দেশগুলোর জোট জি-৭ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়ার তেলের দাম ব্যারেলপ্রতি সর্বোচ্চ ৬০ মার্কিন ডলার নির্ধারণ করে দেয়। রাশিয়া যাতে তেল বিক্রি করে পাওয়া অর্থ ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে কাজে না লাগাতে পারে এজন্য এ পদক্ষেপ নেয় পশ্চিমা জোট।

গত সপ্তাহে রাশিয়া জানায়, আগামী মার্চ থেকে তারা পাকিস্তানে তেল রপ্তানি করতে পারবে। দুই দেশের মধ্যে আলোচনা শেষে রাশিয়া এমনটি জানায়।

যুক্তরাষ্ট্র ও ইউরোপ রাশিয়া থেকে আর তেল আমদানি করে না। পশ্চিমা জোটের এই মূল্যসীমা নির্ধারণের ফলে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের মতো অনেক দেশের অর্থনীতিতে প্রভাব পড়ার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সূত্র: সমকাল
এম ইউ/২৬ জানুয়ারি ২০২৩

 


আরো খবর: