বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

নির্বাচন নিয়ে বাইডেনের পরিকল্পনা জানালেন স্ত্রী জিল

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ১ মার্চ, ২০২৩
নির্বাচন নিয়ে বাইডেনের পরিকল্পনা জানালেন স্ত্রী জিল

ওয়াশিংটন, ২৮ ফেব্রুয়ারি – মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বয়স এখন ৮০ বছর। তিনিই এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। এ বয়সে এসে তিনি নিজের দ্বিতীয় মেয়াদে জন্য প্রতিদ্বন্দ্বিতায় নামবেন কিনা তা সংশয় প্রকাশ করেছেন অনেকে। তবে স্ত্রী জিল বাইডেনের মঙ্গলবার নিশ্চিত করলেন, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার পরিকল্পনা করছেন বাইডেন।

নির্বাচনী প্রচারের যে ধকল তা তার শরীর সহ্য করতে পারবে কিনা, ভোটাররা এত বয়স্ক একজনকে তাদের প্রেসিডেন্ট হিসেবে চাইবেন কিনা এবং ভোটে জিতে গেলে শারীরিকভাবে আরও চার বছর তিনি সরকার পরিচালনা করার মত সক্ষম থাকবেন কিনা ইত্যাদি নিয়ে হাজারো প্রশ্ন উঠেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন থেকে জিল বাইডেনকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, অবশ্যই, আমি বিশ্বাস করি,নিজের দ্বিতীয় মেয়াদে জন্য প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা রয়েছে বাইডেনের।

এদিকে বাইডেন এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেননি। তবে এর আগে কয়েকবার তাকে বলতে শোনা গেছে, পরবর্তী নির্বাচনের প্রার্থিতা ঘোষণা নিয়ে তিনি কোনও তাড়াহুড়ো করতে চান না। এছাড়াও তিনি স্পষ্ট করেই বলেছেন, তারা প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে ইতোমধ্যে তার ঘনিষ্ঠ কয়েকজন রাজনৈতিক উপদেষ্টার সঙ্গে আলোচনা করছেন বাইডেন। তবে ঠিক কবে এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন তা বোঝা যাচ্ছে না।

গতবছর নভেম্বরে হোয়াইট হাউজে এক অনুষ্ঠান বাইডেন বলেছিলেন, তিনি ২০২৩ সালের শুরুর দিকে তার ভোটের লড়াইয়ে নামার বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। তবে ২০২৩ সালের দুই মাস শেষ হতে চলেছে। বাইডেনের ঘোষণা এখনো আসেনি।

এদিকে পরবর্তী প্রেসিডন্ট নির্বাচন নিয়ে জনমত জরিপগুলোতেও বাইডেনের বয়স নিয়ে ভোটারদের মধ্যে উদ্বেগ দেখা গেছে। কারণ, দ্বিতীয় মেয়াদের শেষ দিকে বাইডেনের বয়স ৮৬ বছর হবে।

এ মাসের শুরুতে রয়টার্সের একটি জনমত জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৪৬ শতাংশ মনে করেন সরকার পরিচালনার জন্য বাইডেনের বয়স বেশ খানিকটা বেশি। এছাড়াও ৭১ শতাংশ অংশগ্রহণকারীর মতে আগামী নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বিতা করা উচিত হবে না।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৮ ফেব্রুয়ারি ২০২৩

 


আরো খবর: