শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

নির্বাচনী প্রচারে শিশুদের ব্যবহার নয়, ফের সতর্ক নির্বাচন কমিশনের

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪
নির্বাচনী প্রচারে শিশুদের ব্যবহার নয়, ফের সতর্ক নির্বাচন কমিশনের


নয়াদিল্লি, ০৫ ফেব্রুয়ারি – পোস্টার, প্যামফ্লেট, লিফলেট বিতরণ বা দলের হয়ে স্লোগানিং- কোনোভাবেই নির্বাচনী প্রচারণায় শিশুদের ব্যবহার করা যাবে না। ভারতের রাজনৈতিক দলগুলোকে স্পষ্টভাবে এ কথা জানিয়ে দিল দেশটির নির্বাচন কমিশন (ইসি)।

সামনেই লোকসভা নির্বাচন, তার আগে সোমবার নির্বাচন কমিশনের তরফে রাজনৈতিক দলগুলোকে পাঠানো এক নির্দেশিকায় বলা হয়েছে, কোনো দল বা প্রার্থীর দ্বারা নির্বাচনী প্রক্রিয়া চলাকালীন কোনো উপায়ে শিশুদের ব্যবহার করা যাবে না। এই ইস্যুতে কমিশন ‘জিরো টলারেন্স’ নীতি নিয়েছে।

কমিশনের বক্তব্য, ‘রাজনৈতিক নেতৃবৃন্দ এবং প্রার্থীদের নিজেদের প্রচারণামূলক কর্মকাণ্ডে শিশুদের ব্যবহার করা উচিত নয়। শিশুকে তাদের কোলে রাখা, নির্বাচনী প্রচারণার গাড়িতে, মিছিলে বা সমাবেশে নিয়ে যাওয়া- কোনোভাবেই যেন শিশুদের না রাখা হয়।’
শুধু তাই নয়, রাজনৈতিক দল বা প্রার্থীর চিহ্ন প্রদর্শন করা, কবিতা, গান, বক্তব্য রাখার ক্ষেত্রেও শিশুদের ব্যবহার করার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কমিশনের তরফ থেকে জারি করা ওই নির্দেশিকায় এও উল্লেখ করা হয়েছে যে, ‘রাজনৈতিক দলের কোনো নির্বাচনী প্রচারণামূলক কর্মকাণ্ডে জড়িত নন- এমন কোনো রাজনৈতিক নেতার সান্নিধ্যে যদি কোনো শিশু তাদের পিতা-মাতা বা অভিভাবকের সাথে উপস্থিত থাকে- সেক্ষেত্রে ওই নির্দেশিকা লঙ্ঘন হিসেবে বিবেচিত হবে না।

ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার ধারাবাহিকভাবে রাজনৈতিক দলগুলোর অগ্রণী ভূমিকা গ্রহণের ওপর জোর দিয়েছেন। বিশেষ করে আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে দলগুলোকে সক্রিয় অংশীদার হওয়ার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, নির্বাচনের সময় রাজনৈতিক দল বা প্রার্থীদের বিরুদ্ধে নির্বাচনী প্রচারণায় শিশুদের ব্যবহার করার অভিযোগ উঠে। এ সম্পর্কিত বিভিন্ন ঘটনা সামনেও আসে। এমন পরিপ্রেক্ষিতেই নির্বাচন কমিশনের এই নির্দেশিকা।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ০৫ ফেব্রুয়ারি ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::নির্বাচনী প্রচারে শিশুদের ব্যবহার নয়, ফের সতর্ক নির্বাচন কমিশনের first appeared on DesheBideshe.



আরো খবর: