বুধবার, ২৬ জুন ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

নিউ ক্যালেডোনিয়ায় বিক্ষোভে নিহত ৪, জরুরি অবস্থা জারি

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ২০ মে, ২০২৪
নিউ ক্যালেডোনিয়ায় বিক্ষোভে নিহত ৪, জরুরি অবস্থা জারি


প্যারিস, ১৭ মে – ফ্রান্সশাসিত নিউ ক্যালেডোনিয়ায় প্রাদেশিক নির্বাচনের নিয়ম পরিবর্তন করার জন্য প্যারিসের নেয়া পদক্ষেপের প্রতিবাদে বুধবার প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপপুঞ্জে অস্থিরতা ও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকালে এরইমধ্যে এক পুলিশ সদস্যসহ চারজন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে ফ্রান্সশাসিত নিউ ক্যালেডোনিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করেছে প্যারিস, যা স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ মে) ভোর ৫টা থেকে কার্যকর হয়। খবর আল-জাজিরার।

এদিকে, উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ও সামরিক শক্তি বাড়ানো হয়েছে সেখানে। আঞ্চলিক ভোটাধিকার ও নির্বাচন সম্পর্কিত নতুন আইনকে কেন্দ্র করে ফ্রান্সশাসিত অঞ্চলটিতে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকালে এরইমধ্যে এক পুলিশ সদস্যসহ চারজন নিহত হয়েছেন। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে জরুরি অবস্থা জারি করেছে ফ্রান্স সরকার।

এর আগে, ফ্রান্সশাসিত অঞ্চল নিউ ক্যালেডোনিয়ায় মঙ্গলবার (১৪ মে) নিউ ক্যালেডোনিয়ার আঞ্চলিক ভোটাধিকার নিয়ে একটি নতুন আইন পাস করে ফ্রান্স সরকার। এ নতুন আইন অনুযায়ী, নিউ ক্যালিডোনিয়ায় যেসব ফরাসি নাগরিক ১০ বছরের বেশি সময় ধরে বসবাস করছেন, তারা সেখানকার প্রাদেশিক নির্বাচনে ভোট দেয়ার অধিকার পাবেন, যা নিউ ক্যালেডোনিয়ার নাগরিকত্ব পাওয়ার মতোই গুরুত্বপূর্ণ।

দেশটির প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অ্যাটলের ঘোষিত এই আইনের বিরুদ্ধে ফুঁসে উঠে নিউ ক্যালেডোনিয়ার অধিবাসীরা। তাদের দাবি, বিতর্কিত আইনটি অবিলম্বে বাতিল করতে হবে। বুধবার বিক্ষোভকারীরা বিভিন্ন জায়গায় আগুন জ্বালিয়ে আইন বাতিলের দাবি জানায়। প্রতিবেদনে বলা হয়েছে, এদিন বিক্ষোভকালে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় তিনজন আদিবাসী এবং একজন পুলিশ কর্মকতা নিহত হন। এ বিক্ষোভ ঠেকাতে দেশটির প্রায় দুশতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

সূত্র: বিডি-প্রতিদিন
আইএ/ ১৭ মে ২০২৪





আরো খবর: