শিরোনাম ::
মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে ২ বাংলাদেশি গুলিবিদ্ধ পেকুয়ায় আরো দুটি অবৈধ করাতকল সিলগালা চকরিয়া বদরখালীতে গুলি করে হাত-পা কেটে যুবককে খুনের মামলার আসামি শাকিল গ্রেপ্তার রামুতে বৌদ্ধদের স্বর্গপূরী উৎসবে নারী-পুরুষের ঢল পালিয়ে বাংলাদেশে বিজিপির আরও ১১ সদস্য টেকনাফ র‍্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার পেকুয়ায় রেঞ্জ কর্মকর্তাকে টাকা দিলেই মেলে পাহাড় কাটার অনুমতি নির্বাচনী কর্মকর্তাদের কক্সবাজার ভ্রমণের লোভ দেখালেন চেয়ারম্যান প্রার্থী শখের বাইক নিয়ে আসা হলো না কক্সবাজার, পিকআপের ধাক্কায় প্রাণ গেল যুবকের
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

নাভালনির মৃত্যুর কারণ জানা গেছে

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪
নাভালনির মৃত্যুর কারণ জানা গেছে


মস্কো, ১৭ ফেব্রুয়ারি – রাশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে কট্টর সমালোচক আলেক্সি নাভালনি কারাগারে ‘সাডেন ডেথ সিন্ড্রোমে’ আক্রান্ত হয়ে মারা গেছেন। তার মৃত্যুর একদিন পর শনিবার (১৭ ফেব্রুয়ারি) এই তথ্য জানিয়েছে রুশ কারা কর্তৃপক্ষ।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) আর্কটিক অঞ্চলের একটি কারাগারে বন্দি অবস্থায় মারা যান নাভালনি। ইয়ামালো-নেনেটস জেলা কারা কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, শুক্রবার হাঁটার পরে হঠাৎ নাভালনি অসুস্থ বোধ করেন। অসুস্থ বোধ করার সঙ্গে সঙ্গে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। এমন অবস্থা দেখে তাৎক্ষণিক জরুরি মেডিকেল টিমকে ডাকা হয়। তারা এসে চেষ্টা করলেও নাভালনিকে বাঁচাতে পারেননি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বে পশ্চিমা নেতারা নাভালনির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। একই সঙ্গে তার মৃত্যুর জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করেছেন। ইতোমধ্যে তার মৃত্যুর বিষয়টি পুতিনকেও অবহিত করা হয়েছে। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেননি তিনি।

আর্কটিক অঞ্চলে বর্তমানে মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। ছেলের মৃত্যুর খবরে এত ঠান্ডার মাঝেও কারাগারে ছুটে যান নাভালনির ৬৯ বছর বয়সী মা লিউডমিলা। সেখানে গেলে তাকে মৃত্যুর একটি সরকারি নোটিশ দেওয়া হয় বলে জানান নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ।

নাভালনির দুর্নীতি দমন ফাউন্ডেশনের পরিচালক ইভান ঝদানভ বলেন, নাভালনির আইনজীবী ও মা আজ সকালে কারাগারে গেলে তাদের বলা হয়েছে যে ‘সাডেন ডেথ সিন্ড্রোমের’ কারণে তার মৃত্যু হয়েছে।

হৃদরোগ সম্পর্কিত একটি অস্পষ্ট টার্ম হলো এই সাডেন ডেথ সিনড্রোম। এর ফলে রোগী হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মারা যান।

সূত্র: কালবেলা
আইএ/ ১৭ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: