সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

নতুন ১০০ যুদ্ধবিমান পাবে ভারতীয় বিমানবাহিনী

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ২৮ আগস্ট, ২০২৩
নতুন ১০০ যুদ্ধবিমান পাবে ভারতীয় বিমানবাহিনী


নয়াদিল্লি, ২৭ আগস্ট – রাফালের পর এবার দেশের সংস্থার তৈরি তেজস যুদ্ধবিমান পাবে ভারতীয় বিমান বাহিনী। হ্যালকে দেওয়া হয়েছে বরাত। ফ্রান্সের তৈরি রাফাল এসেছে। কিন্তু ভারতীয় বিমান বাহিনী বা বায়ুসেনায় সবচেয়ে বেশি যুদ্ধবিমান এখনো রাশিয়ার তৈরি মিগ। ছয় দশক ধরে ভারতীয় বায়ুসেনা এই যুদ্ধবিমান ব্যবহার করছে। মিগ নিয়ে বিভিন্ন সময় একাধিক অভিযোগও উঠেছে। মিগ ক্র্যাশ করার ঘটনাও ঘটেছে বার বার। মিগের পরিবর্তে তেজস যুদ্ধবিমান বিমানবাহিনীর হাতে তুলে দেয়ার কাজ কিছুদিন আগেই শুরু হয়েছে।

এবার পাওয়া যাবে অত্যাধুনিক প্রযুক্তির তেজস মার্ক ওয়ান-এ যুদ্ধবিমান। এই বিমান তৈরির দায়িত্ব দেয়া হয়েছে ভারতীয় সংস্থা হিন্দুস্তান অ্যারোনেটিক্যাল লিমিটেড বা হ্যালকে। মোট ১০০টি তেজস মার্ক ওয়ান-এ তৈরির বরাত দেওয়া হয়েছে হ্যালকে। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এই তথ্য জানানো হয়েছে।

বায়ুসেনার তরফে জানানো হয়েছে, আগামী কয়েকবছরের মধ্যে সব মিলিয়ে ৩০০টি তেজস যুদ্ধবিমান কেনা হবে। বস্তুত, ২০২১ সালে ভারতের মন্ত্রীসভার নিরাপত্তা বিষয়ক কমিটি ৮৩টি তেজস কেনার অনুমতি দিয়েছিল। তখন থেকেই তেজসের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। তেজসের ৬৫ শতাংশ যন্ত্রাংশ ভারতে তৈরি। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই বিমান চীনের জেএফ-১৭ যুদ্ধবিমানের সঙ্গে তুলনীয়। এই বিমানে অস্ত্র 39 নামের ক্ষেপণাস্ত্র রাখা যাবে। এছাড়াও মাঝ আকাশে তেল ভরা, এএসআই বা অ্যাক্টিভ ইলেকট্রনিক্যালি স্ক্যানড রেডার থাকবে এই বিমানে। ভারতের বাইরে মালয়েশিয়া এই বিমান কেনার জন্য ভারতের সঙ্গে যোগাযোগ করেছে।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ২৭ আগস্ট ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::নতুন ১০০ যুদ্ধবিমান পাবে ভারতীয় বিমানবাহিনী first appeared on DesheBideshe.



আরো খবর: