শিরোনাম ::
উখিয়ায় মাদক প্রতিরোধ ও অপরাধ দমনে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত একসঙ্গে ৪ সন্তান জন্ম দিলেন মহেশখালীর এক গৃহবধূ! বান্দরবানের দুর্গম অঞ্চলে ঝরে পড়া শিশুদের জন্য উদ্বোধন শিশু প্রতিভা বিকাশ কেন্দ্রের বান্দরবান দুই শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প উখিয়ায় পালস’র উদ্যোগে বিশ্ব শান্তি দিবস পালিত সীমান্তে গুলির শব্দ থামছে না উখিয়ায় প্রশাসনের অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও ২টি বন্দুকসহ অস্ত্র উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে আবারো খুন মুক্তি কক্সবাজার-এর উদ্যোগে ব্যবসায়ী ও উপকারভোগীদের সমন্বয় সভা অনুষ্ঠিত পালস-এর উদ্যোগে “বর্ণবাদ-শান্তি ও সম্প্রীতির অন্তরায়” বিষয়ক বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০১:৩৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..

নতুন শিক্ষা ক্যারিকুলাম হবে জীবিকা ও জীবন ভিত্তিক-শিক্ষা উপমন্ত্রী নওফেল

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৫ আগস্ট, ২০২২

এম.এ আজিজ রাসেল::

শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বর্তমান শিক্ষা পদ্ধতি বাস্তব বিশে^র সাথে মিল নাই। উন্নত দেশের শিক্ষা ব্যবস্থায় সকল পেশা নিয়ে হাতেকলমে শেখানো হয়। কিন্তু আমাদের সন্তানের বিকৃত মানসিকতায় ভূগছে। কারণ তাদের লক্ষ্য থাকে পড়ালেখা শেষ করে একটি সরকারি চাকরি পাবে। এতে চাকরী না হলে তারা ডিপ্রেশনে ভুগে। এমন হতাশা থেকে তারা মাদকের দিতে হাত বাড়ায়। রোববার (১৪ আগস্ট) সন্ধ্যায় হোটেলে সীগালের হলরুমে কক্সবাজার পৌরসভা আয়োজিত সদর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে মতবিনিময়কালে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী নওফেল আরও বলেন, এদেশে বর্তমানে দেড় লক্ষ ডাক্তার রয়েছে। তার বিপরীতে নার্স রয়েছে মাত্র ৭০ হাজার। অথচ নার্স হওয়ার কথা ছিল তার দ্বিগুণ। নার্স সংকটের কারণে হাসপাতালগুলোতে ওয়ার্ড বয় ও ঝাড়–দারেরা অরাজকতা সৃষ্টি করে। এছাড়া মাদ্রাসাগুলোতে শিক্ষার্থীদের ভালভাবে তেওয়াত ও হিফজ শেখানো হয়। কিন্তু তারা কেউই আরবী বলতে পারে না। তাই নতুন শিক্ষা ক্যারিকুলাম হবে জীবিকা ও জীবন ভিত্তিক। এতে সমাজ বিজ্ঞান সবার জন্য বাধ্যতামূলক হবে। ধর্মীয় শিক্ষা ও নৈতিক শিক্ষায় পূর্ণ নাম্বার থাকবে। থাকবে নানা ধরনের ট্রেড কোর্স। যাতে সন্তানেরা কর্ম উপযোগী হিসেবে গড়ে উঠে।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন তথ্য মন্ত্রণায়ল সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী ও সহ—সভাপতি রেজাউল করিম।

এসময় কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ গিয়াস উদ্দিন, সিটি কলেজের অধ্যক্ষ ক্যথিং অংসহ বিভিন্ন কলেজ, স্কুল ও মাদ্রাসা প্রধানেরা উপস্থিত ছিলেন।


আরো খবর: