শিরোনাম ::
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

নতুন বছর শুরুর ভাষণে সিংহাসন ছাড়ার ঘোষণা ডেনমার্কের রানির

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১ জানুয়ারি, ২০২৪
নতুন বছর শুরুর ভাষণে সিংহাসন ছাড়ার ঘোষণা ডেনমার্কের রানির


কোপেনহেগেন, ০১ জানুয়ারি – অবসরের ঘোষণা দিয়েছেন ডেনমার্কের দ্বিতীয় রানি মার্গারেট। নববর্ষের নতুন বার্তায় টেলিভিশন লাইভে তিনি এ অবসরের ঘোষণা দেন। রোববার (৩১ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রোববার টেলিভিশন লাইভে তিনি জানান, আগামী ১৪ জানুয়ারি তিনি রানির পদ থেকে অবসর নেবেন। দীর্ঘ ৫২ বছর ধরে রানির পদে ছিলেন তিনি। তার অবসরের পর নিজের বড় ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডরিক উত্তরাধিকার হবেন।

৮৩ বছর বয়সী কুইন ১৯৭২ সালে রানির পদে আসীন হন। এরপর হঠাৎ করে নববর্ষের ঐতিহ্যগত বার্তা দেওয়ার সময় তিনি টেলিভিশন লাইভে অবসরের ঘোষণা দেন। তার অবসরের ঘোষণার লাইভটি পাঁচ দশমিক ৯ মিলিয়ন লোক দেখেছেন।

ফেব্রুয়ারিতে নিজের একটি অপারেশনের কথা জানিয়ে রানি বলেন, স্বভাবতই বিষয়টি আমাকে ভবিষ্যৎ নিয়ে ভাবিয়ে তুলেছে। আমার এখন সময় এসেছে নিজে অবসর নিয়ে পরবর্তী প্রজন্মের কাছে দায়িত্ব ছেড়ে দেওয়া।

তিনি বলেন, আমি ঠিক করেছি এখনই সেটার সঠিক সময়। আমার বাবার পর নিজের সফলতার ৫২তম বছরে আগামী ১২ জানুয়ারি ২০২৪ এ ডেনমার্কের রানির পদ থেকে অবসর নেব। আমি ক্রাউন প্রিন্স ফ্রেডরিকের কাছে আমার রাজত্ব ছেড়ে যাব।

ডেনমার্কের দ্বিতীয় মার্গারেটে ১৯৪০ সালের ১৬ এপ্রিল জন্মগ্রহণ করেন। তিনি রাজা নবম ফ্রেডরিক ও সুইডেনের ইনগ্রিদের জ্যেষ্ঠ কন্যা। ১৪ জানুয়ারি, ১৯৭২ খ্রিষ্টাব্দে পিতার মৃত্যুর পর তিনি ক্ষমতায় আরোহণ করেন। এর ফলে তিনি ১৩৭৫-১৪১২ সময়কালে স্ক্যান্ডিনেভিয়ার দেশের কালমার ইউনিয়নের দায়িত্বে নিয়োজিত প্রথম মার্গারেটের পর ডেনমার্ক সাম্রাজ্যের প্রথম নারী হিসেবে পরিচিত পান।

জন্মগ্রহণের সময় তিনি ডেনমার্কের উত্তরাধিকারী ছিলেন না এবং তার কোনো ভাই ছিল না। ওই সময় শুধু পুরুষরাই ডেনমার্কের উত্তরাধিকারিত্বের অধিকারী ছিলেন। ১৯৪৭ সালে সংবিধান পরিবর্তনে পদক্ষেপ গ্রহণ শুরু হয়। পরবর্তীতে ২৭ মার্চ, ১৯৫৩ সালে গ্লুক্সবার্গ সভায় নতুন অধ্যাদেশ জারি করে উত্তরাধিকারের জটিলতা নিরসন করে ভবিষ্যতের বাধা দূর করা হয়। তা নাহলে তার চাচা প্রিন্স নুড ক্ষমতায় আরোহণ করতেন। ১৬ এপ্রিল, ১৯৫৮ খ্রিষ্টাব্দে মার্গারেথের অষ্টাদশ জন্মদিনে স্টেট কাউন্সিলের সদস্য মনোনীত করা হয়। রাজার অনুপস্থিতিতে তিনিই সভায় সভাপতিত্ব করতেন।

১৯৭২ সালে রাজা নবম ফ্রেডরিক মৃত্যুবরণ করেন। এরফলে ড্যানিস সাম্রাজ্যের প্রথম নারী রাষ্ট্রপ্রধান হন রানি মার্গারেট।

সূত্র: কালবেলা
আইএ/ ০১ জানুয়ারি ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::নতুন বছর শুরুর ভাষণে সিংহাসন ছাড়ার ঘোষণা ডেনমার্কের রানির first appeared on DesheBideshe.



আরো খবর: