শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

দেশের ৮ বিভাগেই বৃষ্টির সম্ভাবনা

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ৩ জুন, ২০২৪
দেশের ৮ বিভাগেই বৃষ্টির সম্ভাবনা


ঢাকা, ০৩ জুন – বৃষ্টির পরিমাণ কিছুটা বেড়েছে। সোমবারও দেশের আট বিভাগেই কমবেশি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে তাপপ্রবাহের আওতা আরও কমতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রোববার (২ জুন) সকাল থেকে সোমবার (৩ জুন) সকাল পর্যন্ত আট বিভাগেই কমবেশি বৃষ্টি হয়েছে। বৃষ্টির প্রবণতা বেশি ছিল সিলেটে। বৃষ্টি কম ছিল ঢাকা ও বরিশাল বিভাগে। এ সময়ে সবচেয়ে বেশি ২২৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে।

অন্যদিকে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) খুলনা অঞ্চল ছাড়া সারাদেশে বিস্তার লাভ করেছে। দু-একদিনের মধ্যে মৌসুমি বায়ু খুলনা অঞ্চলে বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছিল ঈশ্বরদী, তাড়াশ ও সিলেটে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ৩৭ ডিগ্রিতে আটকে থাকলেও গরমে বেশ ভোগান্তিতে পড়েছে প্রায় সারাদেশের মানুষ। বর্ষা চলে আসায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। তাই তাপমাত্রা খুব বেশি না হলেও জলীয় বাষ্প বেশি থাকার কারণে অস্বস্তিকর অনুভূতি বাড়ছে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর এবং রাজশাহী বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূলে রয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে তিনি জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানান তিনি।

রংপুর, দিনাজপুর, সিলেট, চাঁদপুর, নোয়াখালী, খুলনা, বাগেরহাট, যশোর ও বরিশাল জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিচার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০৩ জুন ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::দেশের ৮ বিভাগেই বৃষ্টির সম্ভাবনা first appeared on DesheBideshe.



আরো খবর: