শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

দূষণের শীর্ষে দুবাই, রাজধানী ঢাকার অবস্থান কত?

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩
দূষণের শীর্ষে দুবাই, রাজধানী ঢাকার অবস্থান কত?


বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৬৩ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। তবে ১০৮ স্কোর নিয়ে ঢাকার অবস্থান একই সময়ে ছিল ১৫তম স্থানে। বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স—একিউআই) যা সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

আজ রোববার সকাল ৯টা ১০মিনিটে দূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এসব তথ্য জানা গেছে।

এ সময়ে ১৬০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চীনের বেইজিং, ১৫৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সৌদি আরবের রিয়াদ। স্কোর ১৫৪ নিয়ে চর্তুথ স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা এবং ১৫৩ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে মালয়েশিয়ার কুচিং।

প্রতিনিয়ত সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

আইএ/ ১৭ সেপ্টেম্বর ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::দূষণের শীর্ষে দুবাই, রাজধানী ঢাকার অবস্থান কত? first appeared on DesheBideshe.



আরো খবর: