বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

দুই লাখ ২৭ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ১ মার্চ, ২০২৩
দুই লাখ ২৭ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন


ঢাকা, ০১ মার্চ – চলতি ২০২২-২৩ অর্থ বছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। চলতি বছর উন্নয়ন প্রকল্পের অনুকূলে এডিপিতে বরাদ্দ ছিল ২ লাখ ৪৬ হাজার কোটি টাকা; যা সংশোধিত এডিপিতে কমে দাঁড়িয়েছে ২ লাখ ২৭ হাজার কোটি টাকায়।

এর মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থায়ন ১ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি ৯ লাখ টাকা এবং বৈদেশিক উৎস থেকে অর্থায়ন ৭৪ হাজার ৫০০ কোটি টাকা।
বুধবার (০১ মার্চ) শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন করা হয়। সভায় এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, অন্যান্য বছরের মতো এ বছরেও দেশের সম্পদ, বৈদেশিক অর্থায়ন ও সামষ্টিক অর্থনৈতিক অবস্থা বিবেচনা নিয়ে ২০২২-২০২৩ অর্থ বছরের সংশোধিত এডিপি প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় রেখে খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষি, কৃষিভিত্তিক শিল্প, বিদ্যুৎ খাত, দারিদ্র হ্রাসকরণ এবং প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত প্রকল্পে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

তিনি বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচির সফল বাস্তবায়ন দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের প্রসার, কোভিড-১৯ মোকাবিলা, অধিক কর্মসংস্থান সৃষ্টি, শিক্ষা-স্বাস্থ্য সেবার মানোন্নয়ন, মানব সম্পদ উন্নয়ন, খাদ্য উৎপাদনে স্বয়ম্ভরতা অর্জন, দারিদ্র্য বিমোচন তথা দেশের সামগ্রিক আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করে।

২০২২-২০২৩ অর্থ বছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় প্রকল্প সংখ্যা ১৫২৫টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১৪১০টি কারিগরি সহায়তা প্রকল্প ১১৫টি এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান/কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে ১০২টি প্রকল্পসহ সংশোধিত এডিপির সর্বমোট প্রকল্প দাঁড়াবে ১৬২৭টি।

সভায় মন্ত্রিপরিষদের সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, পরিকল্পনা কমিশনের সদস্য এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/০১ মার্চ ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::দুই লাখ ২৭ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন first appeared on DesheBideshe.



আরো খবর: