বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

দক্ষিণ কোরিয়াকে পুতিনের কড়া হুঁশিয়ারি

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২২ জুন, ২০২৪
দক্ষিণ কোরিয়াকে পুতিনের কড়া হুঁশিয়ারি


মস্কো, ২১ জুন – রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে অস্ত্র দিলে দক্ষিণ কোরিয়া চরম ভুল করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, সিউল যদি কিয়েভকে অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নেয় তাহলে মস্কো এমন পদক্ষেপ নেওয়া হবে, যা দক্ষিণ কোরিয়ার বর্তমান নেতৃত্বের জন্য বড় ধরণের হুমকি হয়ে দাঁড়াবে। গতকাল বৃহস্পতিবার ভিয়েতনাম সফরে সাংবাদিকদের এসব কথা বলেন পুতিন।

গত বুধবার উত্তর কোরিয়ার সঙ্গে একটি প্রতিরক্ষা চুক্তি করে রাশিয়া। এতে বলা হয়, আক্রান্ত হলে পরস্পরকে রক্ষা করবে পিয়ংইয়ং ও মস্কো।এই চুক্তির কারণেই ক্ষোভ প্রকাশ করে দক্ষিণ কোরিয়া।

চুক্তিটির সমালোচনা করে দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চ্যাং হো-জিন সাংবাদিকদের বলেন, ‘পিয়ংইয়ংয়কে সামরিকভাবে শক্তিশালী করে তোলে, এমন যেকোনো প্রত্যক্ষ বা পরোক্ষ সহযোগিতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন। এমনকি রাশিয়া নিজেও ওই প্রস্তাবের পক্ষে ছিল। এখন এই চুক্তি করে তারা নিজেরাই সেটি লঙ্ঘন করেছে।

ওই মন্তব্যে ক্ষুব্ধ হন রুশ প্রেসিডেন্ট। তিনি বলেন, সিউল যদি কিয়েভকে অস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নেয় তাহলে মস্কোও পাল্টা পদক্ষেপ নেবে। এমন পদক্ষেপ নেওয়া হবে, যা দক্ষিণ কোরিয়ার বর্তমান নেতৃত্বের জন্য বড় ধরণের হুমকি হয়ে দাঁড়াবে। রাশিয়ার পক্ষ থেকে উত্তর কোরিয়াকে অস্ত্র সরবরাহ করা হতে পারে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ২১ জুন ২০২৪





আরো খবর: