সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

থাইল্যান্ডে বায়ু দূষণ, গেল সপ্তাহে ২ লাখ মানুষ হাসপাতালে

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১৩ মার্চ, ২০২৩
থাইল্যান্ডে বায়ু দূষণ, গেল সপ্তাহে ২ লাখ মানুষ হাসপাতালে


ব্যাংকক, ১২ মার্চ – ভয়াবহ বায়ুদূষণের কারণে গত সপ্তাহে থাইল্যান্ডে প্রায় ২ লাখ মানুষ হাসপাতালে ভর্তি হয়েছে। দেশটির কর্মকর্তারা বলছেন, ঘন ধূলোর চাদরে ঢেকে গেছে রাজধানী ব্যাংকক। দেখে মনে হবে মেঘাচ্ছন্ন পরিবেশ।

রাজধানী ব্যাংককে ১ কোটি ১০ লাখ মানুষের বসবাস। ভ্রমণপিপাসুদের অন্যতম গন্তব্যস্থল এই শহর। বেশ কিছুদিন ধরে যানবাহনের ধোঁয়া, শিল্প কারখানা থেকে নির্গত ধোঁয়াসহ বেশ কিছু কারণে দেশটির আকাশ ঢেকে গেছে ধুলা চাদরে।

দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, বায়ুদূষণের ফলে বছরের শুরু থেকে ১৩ লাখের বেশি মানুষ অসুস্থ হয়ে পড়েছে। প্রায় ২ লাখ মানুষ এ সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়েছে।

গত বুধবার মন্ত্রণালয়ের একজন চিকিৎসক ক্রিয়াংক্রাই নামথাইসোং শিশু ও গর্ভবতী নারীদের ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেন, যে কেউ বাইরে যেতে চাইলে এন৯৫ মাস্ক পরে সুরক্ষা নিতে হবে।

জানুয়ারির শেষে ও ফেব্রুয়ারির শুরুতে দূষণের মাত্রায় শীর্ষে ওঠে শহরটি। সে সময় বাড়িতে থেকেই লোকজনকে কাজ করার আহ্বান জানিয়েছিল শহর কর্তৃপক্ষ।

ব্যাংককের গভর্নর চ্যাডচার্ট সিট্টিপুন্টের একজন মুখপাত্র বলেন, গত বছর শহরের পরিবেশ উন্নত করার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হয়েছেন। পরিস্থিতি আরও খারাপ হলে তারা আরও আদেশ জারি করতে দ্বিধা করবেন না।

শহরের নার্সারিগুলোতে ছোট বাচ্চাদের সুরক্ষার জন্য এয়ার পিউরিফায়ারসহ বিশেষ ‘নো ডাস্ট রুম’ স্থাপন করা হয়েছে। গাড়ির নির্গমন নিরীক্ষণের জন্য চেকপয়েন্ট বসানো হয়েছে।

জনস্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত বুধবার ব্যাংককের ৫০ জেলায় সবচেয়ে বিপজ্জনক পিএম ২ দশমিক ৫ কণার অনিরাপদ মাত্রা রেকর্ড করা হয়েছে।

সরকারের দূষণ নিয়ন্ত্রণ বিভাগের তথ্য অনুসারে, গত তিন দিন ধরে ব্যাংককের বেশিরভাগ ক্ষেত্রে পিএম ২ দশমিক ৫ কণার মাত্রা নিরাপদ সীমার উপরে রয়েছে।

বায়ুদূষণের পরিস্থিতি আরও খারাপ ছিল উত্তরের শহর চিয়াং মাইতে। এটি একটি কৃষিজ অঞ্চল যেখানে চাষিরা বছরের এ সময়ে ফসলের খড় পোড়ায়।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১২ মার্চ ২০২৩





আরো খবর: