বুধবার, ২৬ জুন ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ত্বকের বার্ধক্য রোধ করবে কফি

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩
ত্বকের বার্ধক্য রোধ করবে কফি


সকালে এক কাপ কফি পান আপনাকে দিতে পারে দিনভর শক্তি। আপনি কি জানেন কফি ত্বকের জন্যও দারুন উপকারী। কফি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর । কফি পান করার চেয়েও সরাসরি ত্বকে প্রয়োগ করলে বেশি উপকারিতা মেলে।

এক্সফোলিয়েশন: কফি বিনগুলির তেঁতুলের মতো আকার রয়েছে, এগুলো প্রাকৃতিকভাবে ত্বককে এক্সফোলিয়েন্ট করে। মুখের স্ক্রাব হিসাবে, কফির গুঁড়ো ত্বকের ওপরে জমা হওয়া মৃত কোষগুলিকে সরিয়ে দেয় এবং ত্বকের ওপরের ছিদ্রগুলিকে বন্ধ করে দিতে পারে। এই এক্সফোলিয়েটিং প্রক্রিয়া ত্বককে মসৃণ এবং উজ্জ্বল করে তোলে।

ব্রণের সমস্যা কমায়:কফিতে ক্লোরোজেনিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকে ব্রণ বা ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা কমায়। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি ত্বকে অবস্থিত খারাপ উপাদানগুলিকে প্রশমিত করে, লাল হয়ে যাওয়া অথবা ফোলাভাব কমাতে সাহায্য করে।

রক্ত প্রবাহ সঞ্চালন: ত্বকে আলতোভাবে কফির গুঁড়ো ম্যাসাজ করলে রক্ত ​​​​প্রবাহ উদ্দীপিত হয়। ভালো রক্ত সঞ্চালন ত্বককে স্বাস্থ্যকর করে তোলে, যা মুখকে আরও বেশি উজ্জ্বল করে তোলে, ত্বকে অবস্থিত অস্থায়ী সেলুলয়েট-কে কমিয়ে দেয়।

ডার্ক সার্কেল এবং ফোলাভাব কমায়: কফিতে থাকা ক্যাফিন তার ভাসোকনস্ট্রিক্টিভ বৈশিষ্ট্যের জন্য পরিচিত, যা অস্থায়ীভাবে রক্তনালীকে সরু করে দিতে পারে। ক্যাফিন রক্তনালীকে সংকুচিত করে এবং ফোলাভাব কমায়। যার ফলে চোখের চারপাশের কালো হয়ে থাকা এবং ফোলাভাব কমে যায়।

বার্ধক্য বিরোধী প্রভাব: কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আপনার ত্বককে ফ্রি র‌্যাডিক্যালের কারণে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে পারে। সময়ের সাথে সাথে, ত্বক বুড়িয়ে যেতে থাকে। কফি ত্বকের বার্ধক্যের লক্ষণগুলি, যেমন, সূক্ষ্ম রেখা এবং বলিরেখা কমাতে সাহায্য করে।

এম ইউ





আরো খবর: