বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্প অনুভূত

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২৯ মে, ২০২৪
ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্প অনুভূত


ঢাকা, ২৯ মে – ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। বুধবার (২৯ মে) সন্ধ্যা ৭টা ১৭ মিনিটের দিকে এ কম্পন অনুভূত হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্র (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল মিয়ানমার। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৪।

আবহাওয়া অফিসের কর্মকর্তা হাফিজুর রহমান জানিয়েছেন, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। প্রাথমিকভাবে জানতে পেরেছি- ভূমিকম্পটি ৫.৪ মাত্রার ছিল। এর উৎপত্তিস্থল ঢাকা থেকে ৪৩৬ কি.মি দূরে মিয়ানমারে। তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে কিছু জানা জায়নি।

এর আগে, চলতি বছরের ২৮ এপ্রিল রাজশাহী অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়। রিক্টার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৪। হালকা ভূমিকম্প হওয়ায় কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। তার আগে গত ২০ এপ্রিল চট্টগ্রাম মৃদু ভূমিকম্প অনুভূত হয়। রিক্টার স্কেলে এর মাত্রা ছিল ৩.৭ মাত্রার। এ ছাড়াও গত ১৪ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩.৬ মাত্রা। এর উৎপত্তিস্থল ছিল পাবনা জেলার আটঘরিয়া।

সূত্র: কালবেলা
আইএ/ ২৯ মে ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্প অনুভূত first appeared on DesheBideshe.



আরো খবর: