বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ঢাকার বাতাস আজ ‘গ্রহণযোগ্য’ মানের

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ২ জুন, ২০২৪
ঢাকার বাতাস আজ ‘গ্রহণযোগ্য’ মানের


ঢাকা, ০২ জুন – ক্রমেই যেন বাড়ছে ঢাকার বায়ুদূষণ। কিন্তু কিছুদিন আগে ভারী বৃষ্টিপাতের কারণে ঢাকার বায়ুর মান কিছুটা উন্নতির দিকে। বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী আজ রবিবার ঢাকার বাতাসের মান ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’।

এদিন সকাল সাড়ে ৮টার পর ৮৩ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৭ নম্বরে অবস্থান করছে ঢাকা।

একই সময়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ উগান্ডার কামপারা ১৭৯ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে। ১৭৯ স্কোর নিয়ে দুই নম্বর অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। ১৬৭ স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসা। ১৬০ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে দুবাই। এ ছাড়া সংযুক্ত ভারতের দিল্লি ১৫২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে অবস্থান করছে।

৫১ থেকে ১০০ স্কোর হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

এ ছাড়া ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয় এবং ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ০২ জুন ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::ঢাকার বাতাস আজ ‘গ্রহণযোগ্য’ মানের first appeared on DesheBideshe.



আরো খবর: