সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ডোনাল্ড ট্রাম্পকে আংশিক দায়মুক্তি দিলেন সুপ্রিম কোর্ট

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
ডোনাল্ড ট্রাম্পকে আংশিক দায়মুক্তি দিলেন সুপ্রিম কোর্ট


ওয়াশিংটন, ০১ জুলাই – যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে রাষ্ট্রীয় কাজের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দায়মুক্তি রয়েছে। সোমবার (১ জুলাই) মার্কিন সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে। তবে রায়ে বলা হয়েছে, ব্যক্তিগত কর্মকাণ্ডের জন্য এই দায়মুক্তি প্রযোজ্য নয়। এই ঐতিহাসিক রায়ে প্রথমবার মার্কিন প্রেসিডেন্টের কিছু মাত্রায় বিচারিক দায়মুক্তির স্বীকৃতি দেওয়া হলো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সুপ্রিম কোর্টের বিচারপতিদের ৬-৩ সংখ্যাগরিষ্ঠতায় এই রায় দেওয়া হয়েছে। রায় লিখেছেন প্রধান বিচারপতি জন রবার্টস। এতে ২০২০ সালের নির্বাচনে জো বাইডেনের কাছে হার এড়ানোর চেষ্টার মামলায় নিম্ন আদালতে ট্রাম্পের দায়মুক্তির আবেদন খারিজের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ট্রাম্প দাবি করেছিলেন, প্রেসিডেন্ট হিসেবে ফৌজাদির অভিযোগ থেকে তার দায়মুক্তি রয়েছে।

সুপ্রিম কোর্টের ছয় রক্ষণশীল বিচারপতি রায়ের পক্ষে ছিলেন। আর তিনজন উদারপন্থি বিচারপতি বিপক্ষে মত দিয়েছেন।

রবার্টস তার রায়ে লিখেছেন, আমাদের সংবিধান অনুযায়ী ক্ষমতার পৃথকীকরণের কাঠামোর ভিত্তিতে মেয়াদকালে গৃহীত অফিসিয়াল কর্মকাণ্ডের জন্য সাবেক প্রেসিডেন্টের কিছু দায়মুক্তি প্রয়োজন।

তিনি আরও বলেন, অন্তত প্রেসিডেন্টের মৌলিক সাংবিধানিক ক্ষমতার চর্চার ক্ষেত্রে এই দায়মুক্তি অবশ্যই নিরঙ্কুশ হতে হবে। অপর অফিসিয়াল কর্মকাণ্ডের জন্যও তিনি দায়মুক্তি পাওয়ার যোগ্য।

ট্রাম্প এই রায়কে ‘আমাদের সংবিধান ও গণতন্ত্রের জন্য বড় জয়’ হিসেবে বর্ণনা করেছেন।

২০২০ সালের নির্বাচনের ফলাফল পাল্টানোর চেষ্টা, পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দিয়ে চুপ করানোর অভিযোগ, কর ফাঁকি, এবং রাষ্ট্রের গোপন নথি সরানোর বিষয়ে ট্রাম্পের বিরুদ্ধে একাধিক মামলা চলমান। সুপ্রিম কোর্টের রায় অনুসারে, নির্বাচনের ফলাফল উল্টানোর চেষ্টা ও রাষ্ট্রের গোপন নথি সরানোর বিষয়ে ট্রাম্প দায়মুক্তি পেতে পারেন; তবে স্টর্মি ড্যানিয়েলস এবং কর ফাঁকির মামলায় এ দায়মুক্তি প্রযোজ্য হবে না।

সূত্র: বাংলা ট্রিবিউন
আইএ/ ০১ জুলাই ২০২৪





আরো খবর: