বুধবার, ২৬ জুন ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

টানা তৃতীয়বার ক্ষমতায়, আজ মোদির সঙ্গে শপথ নেবেন ৩০ মন্ত্রী

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ১০ জুন, ২০২৪
টানা তৃতীয়বার ক্ষমতায়, আজ মোদির সঙ্গে শপথ নেবেন ৩০ মন্ত্রী


নয়াদিল্লি, ০৯ জুন – টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। রোববার (০৯ জুন) সন্ধ্যায় তার শপথ অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে কেবল মোদি নয়, তার সঙ্গে শপথ নিতে পারেন ভারতের কয়েক ডজন গুরুত্বপূর্ণ মন্ত্রীও।

রোববার (০৯ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি আজ শপথ নিলেও তার সঙ্গে পূর্ণ মন্ত্রিসভা শপথ নেবেন না। ৩০ জনের মতো মন্ত্রিসভার সদস্য আজ শপথ নিতে পারেন। এ ছাড়া পূর্ণ মন্ত্রিসভায় ৭৮ থেকে ৮১ জন সদস্য থাকতে পারেন।

আজ শপথ নেওয়া মন্ত্রীদের সম্ভাব্য সংখ্যা বলা হলেও ঠিক কোন কোন মন্ত্রী শপথ নেবেন তা প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। তবে বলা হয়েছে, মোদির সঙ্গে সরকারের শীর্ষ মন্ত্রী যেমন স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ এবং পররাষ্ট্রমন্ত্রীরা শপথ নিতে পারেন। আর এসব মন্ত্রীর সবাই হবেন মোদির দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সদস্য। এ ছাড়া ইস্পাত, বেসামরিক বিমান চলাচল এবং খনির মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তরাও শপথ নিতে পারেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সন্ধ্যা ৭টা ১৫ থেকে ৮টা পর্যন্ত সময়ের মধ্যে শপথ অনুষ্ঠিত হতে পারে। অর্থাৎ শপথ অনুষ্ঠান ৪৫ মিনিটের মতো দীর্ঘ হবে। রোববার সকাল থেকে সরকারের পক্ষ থেকে শপথের জন্য মন্ত্রীদের ফোনকল করা হতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

টানা ১০ বছর পর এবারের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ফলে সরকার গঠনে এবার জোটবদ্ধ হয়েছে তারা। যার মধ্যে রয়েছে চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশ পার্টি এবং নীতিশ কুমারের জনতা দল। ফলে মন্ত্রিসভায়ও এর প্রভাব পড়বে। জোটের সদস্যরাও মন্ত্রীপদ বাগিয়ে নেওয়ার জন্য দরকষাকষি শুরু করেছে।

এর আগে সূত্রের বরাতে এনডিটিভি জানায়, এবারের মন্ত্রিসভায় নীতিশ কুমারের দল সরকারের দুটি মন্ত্রণালয় বাগিয়ে নিয়েছে। নির্বাচনে দলটি ১২ আসন পেয়েছে। অন্যদিকে চন্দ্রবাবু নাইডুর দল জেডিইউ বাগিয়ে নিয়েছে চারটি মন্ত্রণালয়। তারা নির্বাচনে ১৬ আসন পেয়েছে। তবে আজ এসব মন্ত্রীদের শপথ হবে কিনা তা নিয়ে কিছু জানা যায়নি।

ভারতের ইতিহাসে দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। এর আগে জওহরলাল নেহরু টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন। ১৯৫২, ১৯৫৭ এবং ১৯৬২ সালের নির্বাচনে প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি।

সূত্র: কালবেলা
আইএ/ ০৯ জুন ২০২৪





আরো খবর: