বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

টাটা ট্রাস্টের চেয়ারম্যানের নাম ঘোষণা

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪


নয়াদিল্লি, ১১ অক্টোবর – টাটা ট্রাস্টের পরবর্তী চেয়ারম্যানের নাম ঘোষণা করা হয়েছে। সদ্য প্রয়াত ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি রতন টাটার সৎভাই নোয়েল টাটা হচ্ছেন পরবর্তী চেয়ারম্যান। এই ট্রাস্টের পরিচালনা পর্ষদ ৬৭ বছরের নোয়েলকে এই পদের জন্য বেছে নিয়েছে।

৯ অক্টোবর ৮৭ বছর বয়সে মুম্বইয়ের ব্রিজ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রতন। শুক্রবার (১১ অক্টোবর) রতন টাটার সৎভাই নোয়েলকেই এই পদের জন্য বেছে নিলেন সংস্থার ট্রাস্টি বোর্ডের সদস্যেরা। নতুন চেয়ারম্যানের নেতৃত্বে টাটা ট্রাস্ট ভালভাবে এগিয়ে যেতে পারবে বলেই মনে করছেন সংস্থার অন্য পদাধিকারীরা।

টাটা সন্সের প্রাক্তন বোর্ড সদস্য আর গোপালকৃষ্ণণ এ প্রসঙ্গে বলেন, ‘নোয়েল খুব ভাল এবং বিচক্ষণ মানুষ। ব্যবসা চালানো এবং বড় প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যাওয়ার মতো দক্ষতা তাঁর রয়েছে। ফলে ট্রাস্টে নতুন মাত্রা সংযোজন করতে পারবেন তিনি। যেটা ট্রাস্ট চালানোর ক্ষেত্রে খুবই জরুরি।’

২০১৪ সালে ‘ট্রেন্ট লিমিটেড’-এর চেয়ারম্যান হন নোয়েল। তিনি দায়িত্ব নেয়ার পর থেকেই লাভের পরিমাণ বৃদ্ধি করে এই পোশাক বিক্রেতা সংস্থা। গত এক দশকে যার শেয়ারের দর ছয় হাজার শতাংশের বেশি বেড়েছে।

ট্রেন্টে যোগদানের আগে ‘টাটা ইন্টারন্যাশনাল লিমিটেড’-এ ছিলেন নোয়েল। সেখানে ২০১০ থেকে ২০২১ সাল পর্যন্ত কাজ করেন তিনি। এই সময়সীমার মধ্যে কমোডিটি ব্যবসার সংস্থাটির রাজস্বের পরিমাণ ৫০ কোটি ডলার থেকে একলাফে ৩০০ কোটি ডলারে পৌঁছে যায়। এই সাফল্যের অনেকটাই নোয়েলের জন্য বলে মনে করা হয়।

এ ছাড়াও টাটা গোষ্ঠীর ‘টাটা স্টিল লিমিটেড’ ও ‘ভোল্টাস’-এর মতো সংস্থার বোর্ড সদস্য ছিলেন রতন টাটার সৎভাই। তাঁর তিন সন্তান রয়েছে। তাঁরা হলেন মায়া, নেভিল ও লিয়া। টাটা গোষ্ঠীর বিভিন্ন দাতব্য সংস্থার ট্রাস্টি সদস্য হিসাবে তাঁদের নামও রয়েছে।

রতন টাটার বাবা ছিলেন নাভাল টাটা। নাভালের দ্বিতীয় স্ত্রীর সন্তান ৬৭ বছরের নোয়েল। ‘স্যর রতন টাটা ট্রাস্ট’ ও ‘স্যর দোরাবজি টাটা ট্রাস্ট’-এর সদস্য হওয়ায় টাটা ট্রাস্টের চেয়ারম্যান হওয়ার দৌড়ে এগিয়ে ছিলেন নোয়েল।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১১ অক্টোবর ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::টাটা ট্রাস্টের চেয়ারম্যানের নাম ঘোষণা first appeared on DesheBideshe.



আরো খবর: