বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

জ্যাকব জুমাকে দল থেকে অব্যাহতি

প্রতিবেদকের নাম:
আপডেট: মঙ্গলবার, ৩০ জানুয়ারি, ২০২৪
জ্যাকব জুমাকে দল থেকে অব্যাহতি


প্রিটোরিয়া, ৩০ জানুয়ারি – দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে দলীয় সদস্যপদ থেকে অব্যাহতি দিয়েছে দেশটির ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। নতুন দল গঠনের পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল সোমবার এএনসির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। জুমা দলটির আজীবন সদস্য ছিলেন।

চলতি বছরের মে থেকে আগস্টের মধ্যে দেশটির সাধারণ নির্বাচনে লড়াই করার ঘোষণা দিয়েছেন জুমা। এ জন্য তিনি ‘জাতির বর্শা’ নামে নতুন একটি ‘বিদ্রোহী’ দল উমখুনটো উই সিজ (এমকে) গঠন করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ প্রসঙ্গে এএনসির সেক্রেটারি জেনারেল ফিকিলে এমবালুলা বলেন, ‘জুমা ও অন্যান্য যাদের আচরণ আমাদের (দলীয়) মূল্যবোধ ও নীতির সঙ্গে সাংঘর্ষিক, তারা নিজেদের এএনসির বাইরে খুঁজে পাবেন।’

জ্যাকব জুমা এএনসির হয়ে ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন। দুর্নীতির অভিযোগ ও মন্থর অর্থনৈতিক প্রবৃদ্ধির ঘটনার পরিপ্রেক্ষিতে তাকে পদ থেকে সড়ে যেতে হয়েছে।

জ্যাকব জুমার এই অব্যাহতি প্রয়াত বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার দলটির (এএনসি) মধ্যে গভীর বিভাজনের সৃষ্টি করবে। ম্যান্ডেলার নেতৃত্বে বর্ণবাদের অবসানের মধ্য দিয়ে ১৯৯৪ সাল থেকে দক্ষিণ আফ্রিকাকে শাসন করে আসছে এএনসি।

বিশ্লেষকেরা বলছেন, প্রথমবারের মতো চলতি বছরের নির্বাচনে এএনসি পার্লামেন্টে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে। ২০২১ সালে পৌর নির্বাচনে দলটি ভয়াবহ রকমের খারাপ ফলাফল করে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ৩০ জানুয়ারি ২০২৪

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::জ্যাকব জুমাকে দল থেকে অব্যাহতি first appeared on DesheBideshe.



আরো খবর: