সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

জুলাইয়ে রাজস্ব আদায় ১৫.৩৮ শতাংশ বেড়েছে

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩
জুলাইয়ে রাজস্ব আদায় ১৫.৩৮ শতাংশ বেড়েছে


ঢাকা, ২৫ আগস্ট – বৈশ্বিক অর্থনৈতিক সংকটের মধ্যে সন্তোষজনক আদায়ের মাধ্যমে অর্থবছর শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইতে এর আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৩৮ শতাংশ বেশি রাজস্ব আদায় হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরিসংখ্যান বিভাগ থেকে এ তথ্য মিলেছে।

এনবিআরের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, জুলাই মাসে তারা রাজস্ব আদায় করেছে ২০ হাজার ৫৬১ কোটি টাকার। অবশ্য তা সত্ত্বেও লক্ষ্যমাত্রা থেকে প্রায় ২ হাজার কোটি টাকা কম আদায় হয়েছে।

জুলাইয়ে মূল্য সংযোজন কর (ভ্যাট)-এ প্রবৃদ্ধি হয়েছে ২১ দশমিক ৫১ শতাংশ। জুলাইয়ে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৯৮৩ কোটি টাকা। আদায় হয়েছে ৭ হাজার ৬৫৪ কোটি টাকা।

গত অর্থবছরে আমদানি ও রপ্তানি শুল্ক আদায়ে মন্দাভাব থাকলেও চলতি অর্থবছরের প্রথম মাসে ১৩ দশমিক ৭০ প্রবৃদ্ধি হয়েছে এ খাত থেকে। ৭ হাজার ১৬২ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৭ হাজার ৬৯৩ কোটি টাকা।

অপেক্ষাকৃত কম আদায় হয়েছে আয়কর খাত থেকে। এ খাতে ৯ দশমিক ৬৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ৭ হাজার ২৮১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে জুলাইয়ে আদায় হয়েছে ৫ হাজার ২১৩ কোটি টাকা।

এই তিন খাত মিলিয়ে জুলাইয়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ৯১ দশমিক ৬৭ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ১১ শতাংশ বেশি। ২০২২-২৩ এর জুলাইয়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ছিল ৮৬ দশমিক ৫৭ শতাংশ।

চলতি অর্থবছর এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্য ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। । যার মধ্যে মূসক থেকে ১ লাখ ৫৯ হাজার ১০০ কোটি টাকা, আয়কর থেকে ১ লাখ ৫৪ হাজার ৮০০ কোটি টাকা ও আমদানি-রপ্তানি শুল্ক থেকে ১ লাখ ১৬ হাজার ১০০ কোটি টাকা লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। এ হিসাবে জুলাই মাসের কৌশলগত লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আদায় কিছুটা কম হয়েছে।

এনবিআরের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব গ্রোথ ছিলো ১০ শতাংশের সামান্য বেশি, আর গত পাঁচ বছরে গড়ে গ্রোথ ছিলো ১১ শতাংশের কাছাকাছি। এর মধ্যে করোনার অর্থবছর ২০২০-২১ এ নেগেটিভ গ্রোথ হয়েছিল।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৫ আগস্ট ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::জুলাইয়ে রাজস্ব আদায় ১৫.৩৮ শতাংশ বেড়েছে first appeared on DesheBideshe.



আরো খবর: