বুধবার, ২৬ জুন ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

জাতিসংঘে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানালো সৌদি

প্রতিবেদকের নাম:
আপডেট: সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
জাতিসংঘে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানালো সৌদি


ওয়াশিংটন, ২৪ সেপ্টেম্বর – মধ্যপ্রাচ্য অঞ্চলে নিরাপত্তা নিশ্চিত করতে ফিলিস্তিনি সমস্যার ন্যায্য সমাধানের আহ্বান জানিয়েছে সৌদি আরব। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে এক বক্তৃতায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, মধ্যপ্রাচ্য অঞ্চলের নিরাপত্তার জন্য ফিলিস্তিন সমস্যার একটি ন্যায্য সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, এই সমাধান আন্তর্জাতিক বৈধ রেজ্যুলিউশন ও আরব শান্তি উদ্যোগের ভিত্তির ওপর হওয়া উচিত, যেখানে ১৯৬৭ সালের সীমান্তের ওপর ভিত্তি করে ফিলিস্তিনি জনগণের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকারের নিশ্চয়তা থাকবে।

১৯৯৩ সালে ইসরায়েল ও ফিলিস্তিনি লিবারেশন অরগানাইশেনের মধ্যে অসলো চুক্তি হয়, যার মধ্যমে ফিলিস্তিনিদের একটি সিভিল রুল দেওয়া হয়। কিন্তু একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আলোচনার বিষয়টি বারবারই ব্যর্থ হয়েছে।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েল ও ফিলিস্তিনের শান্তি আলোচনা ব্যর্থ হয়। কারণ তেল আবিব বসতি স্থাপন ও বন্দিদের মুক্তির বিষয়টি অস্বীকার করে।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ভাষণ দিয়েছেন। ভাষণে তিনি সৌদি আরবের সঙ্গে ঐতিহাসিক শান্তি চুক্তি নিয়ে আশাবাদ প্রকাশ করেছেন।

ইসারায়েলের প্রধানমন্ত্রী বলেন, সৌদি আরবের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের দ্বারপ্রান্তে আছি আমরা। এক্ষেত্রে মধ্যস্থতার ভূমিকায় রয়েছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ইসারায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের বার্তা দেন।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ২৪ সেপ্টেম্বর ২০২৩





আরো খবর: