বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

চীন সফরে যাচ্ছেন বেলারুশের প্রেসিডেন্ট

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩
চীন সফরে যাচ্ছেন বেলারুশের প্রেসিডেন্ট

মিন্‌স্ক, ২৫ ফেব্রুয়ারি – আগামী সপ্তাহে তিন দিনের রাষ্ট্রীয় সফরে চীন যাচ্ছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সজান্ডার লুকাশেঙ্কো। শনিবার (২৫ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম আল জাজিরা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেন, ‘প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সজান্ডার লুকাশেঙ্কো ২৮ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত চীনে রাষ্ট্রীয় সফর করবেন।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত লুকাশেঙ্কো। ইউক্রেনে যুদ্ধ শুরুর আগে বেলারুশে ব্যাপক মাত্রায় যৌথ সামরিক মহড়া চালায় রাশিয়া। এই যুদ্ধে রাশিয়াকে নানাভাবে সহায়তা করে আসছে বেলারুশ। দেশটি তার প্রতিবেশী রাশিয়ার ওপর আর্থিক এবং রাজনৈতিকভাবে অনেকটাই নির্ভরশীল।

অপরদিকে চীনের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে ইচ্ছুক বেলারুশ। গত সেপ্টেম্বরে শি জিনপিং ও লুকাশেঙ্কো উজবেকিস্তানের সমরখন্দে দেখা করেন। এ সময় তারা ‘অল ওয়েদার’ কৌশলগত অংশীদারত্বের ঘোষণা দিয়েছিলেন।

এর আগে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং বেলারুশের উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই আলেইনিকের সঙ্গে ফোনালাপে অংশ নেন। এ সময় কিন গ্যাং উভয় দেশের রাজনৈতিক বিশ্বাসকে আরও গভীর করার পাশাপাশি বেলারুশে জাতীয় স্থিতিশীলতা বজায় রাখতে চীন তার সমর্থন অব্যাহত রাখবে বলে জানান।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ২৫ ফেব্রুয়ারি ২০২৩

 


আরো খবর: