শিরোনাম ::
জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী ইসরায়েলকে গাজায় আগ্রাসনের ‘অজুহাত’ করে দিয়েছে হামাস
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

চীনে ভয়াবহ ভূমিকম্প, নিহত বেড়ে ১২৭

প্রতিবেদকের নাম:
আপডেট: বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩
চীনে ভয়াবহ ভূমিকম্প, নিহত বেড়ে ১২৭


বেইজিং, ১৯ ডিসেম্বর – চীনের উত্তর-পশ্চিমে পার্বত্য অঞ্চলে ৬ দশমিক ২ ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে ১২৭ জনে পৌঁছেছে। আহত হয়েছেন আরও শত শত মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ভূমিকম্পে অনেক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাটসহ বিভিন্ন অবকাঠামো। গত ১৩ বছরের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প।

বুধবার ( ১৯ ডিসেম্বর) চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার মধ্যরাতের ঠিক আগে আঘাত হানা ভূমিকম্পে দারিদ্রপীড়িত গানসু প্রদেশে কমপক্ষে ১১৩ জনের মৃত্যু এবং ৫৩০ জনেরও বেশি আহত হয়েছেন। আর পার্শ্ববর্তী কিংহাই প্রদেশের হাইডংয়ে আরও ১৪ জন নিহত ও ১৯৮ জন আহত হয়েছেন বলে রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র পিপলস ডেইলি জানিয়েছে।

সরকারি টেলিভিশন চ্যানেল সিসিটিভির প্রতিবেদন অনুযায়ী, ভূমিকম্পে এক লাখ ৫৫ হাজারের বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের সময় হাজার হাজার বাসিন্দা রাস্তায় আশ্রয় নেন।

এদিকে মঙ্গলবার সকালে চীনের শিনজিয়াং অঞ্চলেও ৫.৫ মাত্রার ভূমিকম্প হয়েছে বলে জানা গেছে। চীনের আর্থ কোয়্যাক নেটওয়ার্ক সেন্টার এ খবর জানিয়েছে।

সোমবারের ভূমিকম্পে সবচেয়ে ক্ষয়ক্ষতি হয়েছে গানসু প্রদেশে। প্রদেশটির জিশিশান কাউন্টির কর্মকর্তারা জানিয়েছেন, এলাকাটির পাঁচ হাজারের বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া রাস্তাঘাট, বিদ্যুৎ-পানি সরবরাহব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিশেষজ্ঞরা বলেছেন, এই ভূমিকম্পটির মাত্রা বেশি ছিল। গভীরতা ছিল কম। এ কারণে হতাহতসহ ক্ষয়ক্ষতি বেশি হয়েছে।

১৩ বছর আগে ২০১০ সালে চীনের কিংহাই প্রদেশের ইউসুতে একটি বিধ্বংসী ভূমিকম্প আঘাত হেনেছিল। ৭ দশমিক ১ মাত্রার সেই ভূমিকম্পে প্রায় ২ হাজার ৭০০ মানুষ নিহত হয়েছিলেন। এরপর গতকালই সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প দেখল চীন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৯ ডিসেম্বর ২০২৩





আরো খবর: