বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:২১ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

চীনে কয়লা খনিতে ভয়াবহ দুর্ঘটনা, নিহত ১২

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩
চীনে কয়লা খনিতে ভয়াবহ দুর্ঘটনা, নিহত ১২


বেইজিং, ২১ ডিসেম্বর – ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই চীনে এবার একটি কয়লা খনিতে বিস্ফোরণে ১২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৩ জন।

দেশটির উত্তর-পূর্বাঞ্চলে একটি খনিতে এই দুর্ঘটনা ঘটে। চীনের সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

দেশটির বার্তসংস্থা সিসিটিভি জানিয়েছে, বুধবার স্থানীয় সময় বিকেল ৩টা ৫০ মিনিটে হেইলংজিয়াং প্রদেশের জিক্সি শহরের উপকণ্ঠে একটি কয়লা খনিতে এ ঘটনা ঘটে। সিসিটিভি বলেছে, খনির শ্যাফটের সঙ্গে যুক্ত এই দুর্ঘটনায় আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। দুর্ঘটনার কারণ এখনও তদন্তাধীন রয়েছে বলে জানানো হয়েছে।

রয়টার্স জানায়, সাম্প্রতিক দশকগুলোতে চীনের খনিগুলোতে নিরাপত্তা সংক্রান্ত বিষয়াদির উন্নতি হয়েছে। কিন্তু দুর্বল নিরাপত্তা রেকর্ডের কারণে দেশটির এই শিল্পে দুর্ঘটনা এখনও বেশ সাধারণ বিষয়।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত বছর ১৬৮টি দুর্ঘটনায় চীনে ২৪৫ জন মারা গেছেন। চলতি বছরের নভেম্বরে হেইলংজিয়াংয়ের আরেকটি কয়লা খনিতে দুর্ঘটনায় ১১ জন নিহত হয়। এর আগে সেপ্টেম্বরে দক্ষিণ-পশ্চিম চীনের গুইঝো প্রদেশে একটি কয়লা খনিতে আগুনে কমপক্ষে ১৬ জন নিহত হয়।

এর আগে গত আগস্টে চীনের উত্তরাঞ্চলীয় শানজি প্রদেশের একটি কয়লা খনিতে বিস্ফোরণে অন্তত ১১ জন নিহত হয়েছিলেন। সিসিটিভির প্রতিবেদন অনুযায়ী, বিস্ফোরণের সময় খনিতে প্রায় ৯০ জন শ্রমিক ছিলেন। তাদের মধ্যে অন্তত ৯ জন ভেতরে আটকা পড়েন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২১ ডিসেম্বর ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::চীনে কয়লা খনিতে ভয়াবহ দুর্ঘটনা, নিহত ১২ first appeared on DesheBideshe.



আরো খবর: