শিরোনাম ::
উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান পদে আনুষ্ঠানিক ভাবে প্রার্থীতা ঘোষণা করেছেন সাবেক ইউপি চেয়ারম্যান মিন্টু পেকুয়ায় বিয়ের প্রলোভনে ধর্ষণ করে কিশোরীর ভিডিও ধারণ, যুবক আটক পেকুয়ায় হাসপাতালে নবজাতক সন্তান রেখে পালিয়ে গেলেন মা বাংলাদেশে ঢুকল মিয়ানমারের আরও ৪৬ বিজিপি সদস্য মহেশখালীতে র‍্যাব ও পুলিশের অভিযান, ৭ টি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৪ পেকুয়ার মানুষের সেবা করতেই ছুটে এসেছি- ড. সজীব বাইক দুর্ঘটনায় রামুর পোল্ট্রি ব্যবসায়ী নিহত কক্সবাজারে হোটেলের সুইমিংপুলের পানিতে ডুবে শিশুর মৃত্যু চকরিয়ায় বাড়ি থেকে ঢেকে নিয়ে মেম্বার প্রার্থীকে কুপিয়ে ও গুলি করে হত্যা পেকুয়ায় রেঞ্জ কর্মকর্তার বিরুদ্ধে পাহাড়ের জব্দকৃত বালু বিক্রির অভিযোগ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

চলে গেলেন নামিবিয়ার প্রেসিডেন্ট

প্রতিবেদকের নাম:
আপডেট: রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪
চলে গেলেন নামিবিয়ার প্রেসিডেন্ট


উইন্ডহোক, ০৪ ফেব্রুয়ারি – নামিবিয়ার প্রেসিডেন্ট হেগে জিঙ্গোব মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন এবং রোববার (৪ ফেব্রুয়ারি) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী উইন্ডহোকের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন নামিবিয়ার প্রেসিডেন্ট হেগে জিঙ্গোব। ভাইস-প্রেসিডেন্ট নাঙ্গোলো এমবুম্বা জানিয়েছেন, জিঙ্গোব রোববার ভোরে মারা গেছেন।

এমবুম্বা এক বিবৃতিতে বলেছেন, ‘মৃত্যুর সময় প্রেসিডেন্ট হেগে জিঙ্গোবের পাশে তার প্রিয় স্ত্রী মাদাম মনিকা জিঙ্গোস এবং তার সন্তানরা ছিলেন।’

বিবিসি বলছে, ৮২ বছর বয়সী এই নেতা ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন এবং গত মাসে জনসাধারণের কাছে তার রোগ নির্ণয়ের কথা প্রকাশ করেন। তার অফিস জানিয়েছিল, তিনি চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যাবেন।

হেগে জিঙ্গোব ২০১৫ সালে নামিবিয়ার প্রেসিডেন্ট হন। মৃত্যুর সময় তিনি তার দ্বিতীয় এবং চূড়ান্ত মেয়াদে দায়িত্ব পালন করছিলেন। এর আগে গত বছর জিঙ্গোব তার শরীরে অস্ত্রপচার করিয়েছিলেন। আর ২০১৪ সালে তিনি জানিয়েছিলেন, তিনি প্রোস্টেট ক্যানসার থেকে বেঁচে গেছেন।

চলতি বছরের নভেম্বরে নামিবিয়ায় প্রেসিডেন্ট ও সংসদীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে।

বিবিসি বলছে, ১৯৯০ সালে স্বাধীনতা অর্জনের পর থেকে নামিবিয়ায় ক্ষমতায় রয়েছে স্বপো পার্টি। চলতি বছর অনুষ্ঠিতব্য এই নির্বাচনকে সামনে রেখে নন্দী-এনদাইতওয়াহকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বেছে নিয়েছে দেশটির এই শাসক দল।

নন্দী-এনদাইতওয়াহ বর্তমানে নামিবিয়ার উপ-প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্বপালন করছেন। নভেম্বরের ওই নির্বাচনে জিতলে তিনি নামিবিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হবেন।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৪ ফেব্রুয়ারি ২০২৪





আরো খবর: