শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

চকরিয়ায় বনের ছড়াখাল থেকে বালু উত্তোলনে সিন্ডিকেট বাণিজ্য ; ২টি সেলো মেশিন ও সরঞ্জাম জব্দ

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২

নিজস্ব প্রতিবেদক :

চকরিয়া উপজেলার খুটাখালী বনাঞ্চলের ভেতরের ছড়াখাল থেকে অবৈধভাবে উত্তোলন করছে স্থানীয় কতিপয় সিন্ডিকেট চক্র। এতদিন তাঁরা সেখানে মেশিন বসিয়ে বালু তুলে বাণিজ্য চালালেও বনবিভাগ জানতে পেরেছে বৃহস্পতিবার। এরই প্রেক্ষিতে তাৎক্ষনিক অভিযান চালিয়ে বনকর্মীরা ওই এলাকা থেকে দুইটি সেলো মেশিন,কিছু পাইপ সহ সরঞ্জাম জব্দ করা হয়। বৃহস্পতিবার (১০ মার্চ) সকাল ৯টার দিকে সংশ্লিষ্ট বনবিভাগ অভিযাটি পরিচালনা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন ফুলছড়ির সহকারী রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমদ বাবুল।
বনবিভাগের ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমদ বাবুল বলেন, খুটাখালী ও ফুলছড়ি বনবিটের,বনভূমির উপর দিয়ে প্রবাহমান খুটাখালী ছড়াখাল।এই খালটি নিচের কিছু অংশ সরকারীভাবে ইজারা দেওয়া হয়। কিন্তু সিন্ডিকেট ইজারাদারেরা তাদের নেওয়া খালের নিদিষ্ট অংশ থেকে বালু আহরণ করে না। বরং তারা বনভূমির গোদারফাঁড়ি, নরফাঁড়ি, খেলিবিল নামক এলাকায় মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে চলছে। বৃহস্পতিবার খবরটি পেয়ে আমরা সেখানে অভিযান পরিচালনা করেছি।
তিনি বলেন, অভিযানকালে দুইটি মেশিন, কিছু পাইপ, সরঞ্জামপাতি জব্দ করে রেঞ্জ অফিসে নিয়ে আসি। তবে অভিযানের খবর পেয়ে বালুখেকোরা তাদের সরঞ্জামপাতি সরিয়ে নেয়। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়া হবে।
অভিযানে উপস্থিত ছিলেন খুটাখালী বনবিট কর্মকর্তা মোস্তফা কামাল,মেদাকচ্ছপিয়া বনবিট কর্মকর্তা শাহীন আলম সহ বনকর্মী ও হেডম্যান ভিলেজারগণ।


আরো খবর: