নিজস্ব প্রতিবেদক,চকরিয়া::
ইকোসিস্টেম কনজারভেশন থ্রো লাইভলিহুড ইমপ্রুভমেন্ট এন্ড ফরেষ্ট এনহেন্সমেন্ট (ইকো লাইফ) প্রকল্পটি যুক্তরাষ্ট্র সরকারের লোকাল ওয়াকর্স কর্মসূচীর আওতায় ইউএসএআইডি এর অর্থায়নে, বাংলাদেশ বনবিভাগ এবং বাংলাদেশ পরিবেশ অধিদপ্তরের সার্বিক সহায়তায় নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকম) বাস্তবায়ন করছে।
এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য হচ্ছে, বন নির্ভরশীল গরীব মানুষদের বিকল্প জীবিকায়ন নিশ্চিত করার মাধ্যমে রক্ষিত বনা লের উপরে মনুষ্যসৃষ্ট প্রভাব কমিয়ে আনা। সরকার রক্ষিত এলাকার বনজ সম্পদ রক্ষার লক্ষ্যে উক্ত এলাকার বন নির্ভরশীল দরিদ্র স্থানীয় জনগোষ্ঠীদের নিয়ে গ্রাম সংরক্ষণ ফোরাম (ভিসিএফ) গঠন করা হয়েছে। উক্ত ভিসিএফ সদস্যদের বিকল্প জীবিকায়নের জন্য এই অনুদান প্রদানের ব্যবস্থা গ্রহণ করেছে।
এমসিজি শুধুমাত্র ক্ষতিকর পদ্ধতিতে ব্যাপকভাবে রক্ষিত এলাকার বনজ সম্পদ আহরণ হতে বিরত থেকে উক্ত সম্পদের টেকসই ব্যবহারে দরিদ্র জনগোষ্ঠীকে উদ্বুদ্ধ করবে। বিশেষত, রক্ষিত এলাকায় নানাবিধ বিধিনিষেধ আরোপের ফলে যে সকল মানুষের জীবন-জীবিকা ক্ষতিগ্রস্থ হয়েছে, এমসিজি তাদের জন্য আয়মূলক বিকল্প পেশা সৃষ্টিতে সহায়ক হবে। ক্ষুদ্র মূলধন অনুদান ঘূর্ণায়মান তহবিল হিসাবে গ্রাম সংরক্ষণ ফোরামের সাংগঠনিক ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি এবং স্থানীয় নেতৃত্ব উন্নয়নে ব্যবহৃত হবে। এরই আলোকে বুধবার ১৬ জুন চকরিয়া উপজেলার ফাসিয়াখালী রেঞ্জের অধীন ইউএসএইড’স ইকো লাইফ প্রকল্পের মাধ্যমে নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকম) ১,০০,০০০/= (এক লক্ষ) টাকা ক্ষুদ্র মূলধন অনুদান (এমসিজি) হিসেবে ২২ টি ভিসিএফকে ২২ লক্ষ টাকার চেক প্রদান করা হয়েছে।
যা ব্যবহারের ক্ষেত্রে এমসিজি বিষয়ক নির্দেশিকা/ গাইডলাইন মেনে চলা যাতে প্রকল্প বাস্তবায়নে বন ও পরিবেশ সংরক্ষণের ক্ষেত্রে হুমকি স্বরূপ বা সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত এমন কোন কার্যক্রম গ্রহণ করা যাবে না। এছাড়াও প্রকল্প থেকে প্রশিক্ষণ প্রাপ্ত ৯০ জন উপকারভোগীদের মধ্যে বিকল্প জীবিকায়নের জন্য জন প্রতি ৪০ গজ কাপড় প্রদান করা হয়।
ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরিজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিপিডি, ইউএসএইডস ইকোলআইফ একটিভিটি ড. শফিকুর রহমান।
গর্ভানেন্স ম্যানেজার আফরোজা খাতুেনর স ালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এআরএম ম্যানেজার জনাব আব্দুল কাইউম। এছাড়াও মনিটরিং ম্যানেজার, একাউন্টস অফিসার, সাইট অফিসার ও চকরিয়া সাইট টিম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। চেক বিতরণের সাথে স্বার্থ সংশ্লিষ্ট পক্ষ সমুহ যেমন বন বিভাগ, সিএমসি, ভিসিএফ ও নেকমের মধ্যে ক্ষুদ্র মূলধন অনুদান (এমসিজি) বিতরণ ও ব্যবহার সংক্রান্ত অত্র চুক্তিনামা সম্পন্ন হয় । ##

এই জাতীয় আরো খবর::

সম্পাদক: সাঈদ মোহাম্মদ আনোয়ার

নির্বাহী সম্পাদক: ফারুক আহমদ
মোবাইল: ০১৮৫৭-৭৩৫৭৩৫
ইমেইল: coxsbazarpost24@gmail.com


কক্সবাজার অফিস: হোটেল তাজসেবা, ২য় তলা,সদর থানার পিছনের সড়ক, পৌরসভার রেষ্ট হাউজ সংলগ্ন, কক্সবাজার।
উখিয়া অফিস: ফরিদ ম্যানশন (১ম তলা), মসজিদ রোড়, কোটবাজার, উখিয়া।
রামু অফিস: এন আমিন প্লাজা (২য় তলা), ফুটবল চত্বর, রামু বাইপাস, রামু।