কক্সবাজারের চকরিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে ভূমিহীনদের জন্য বরাদ্দকৃত জমিতে ঘর নির্মাণ কাজে বাঁধা প্রদানপুর্বক হুমকি দেয়ায় ঘটনায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট অভিযান চালিয়ে আহমদ মিয়া (৪৫) নামের একব্যক্তিকে গ্রেফতার করেছে। পরে উপজেলা ভ্রাম্যমান আদালত ওই ব্যক্তিকে অভিযোগের সত্যতা সাপেক্ষে একবছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন।
বৃহস্পতিবার বিকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.তানভীর হোসেন নেতৃত্বে মানিকপুর থেকে তাকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত আহমদ মিয়া উপজেলার মানিকপুর ১নম্বর ওয়ার্ডের মৃত আশরাফ মিয়ার ছেলে।
উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে চকরিয়া উপজেলায় ৩০০টি ভূমিহীন ও গৃহহীনদের জন্য দূর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে প্রধানমন্ত্রীর আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় বরাদ্দকৃত সরকারি খাস জমিতে ঘর নির্মাণ করে আসছে উপজেলা প্রশাসন।
এরই প্রেক্ষিতে সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডস্থ আশ্রয়ন প্রকল্প এলাকায় ভূমিহীন পরিবারের জন্য ঘর নির্মাণকালে অতর্কিত ভাবে বাঁধা দিয়ে ও সরকারি কর্মচারীদের হুমকি প্রদর্শন করেন আহমদ মিয়া ও তার পরিবারের সদস্যরা।
বিষয়টি তাৎক্ষনিক চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজকে অবহিত করেন নির্মাণকাজে নিয়োজিত কর্মীরা। পরে ইউএনও নির্দেশে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর হোসেন নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন।
ওই সময় হুমকিদাতা আহমদ মিয়া নামের ওই ব্যক্তিকে ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করা হয়। অভিযানে চকরিয়া থানার এসআই গোলাম সরওয়ার নেতৃত্বে পুলিশের টিম, আনসার সদস্য ও কাকারা ইউনিয়নের ভূমি কর্মকর্তা অংশ নেন।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.তানভীর হোসেন বলেন, মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীনদের ঘর নির্মাণ কাজে বাঁধা প্রদান করে ও সরকারি কর্মচারীদের হুমকি প্রদর্শন করার দায়ে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। পরে ভ্রাম্যমান আদালত মাধ্যমে গ্রেপ্তারকৃত ব্যক্তি তার নিজের দোষ স্বীকার করলে দন্ডবিধি ১৮৬০ এর আইনের ১৮৯ নং ধারা মোতাবেক দোষী সাব্যস্থ হওয়ায় তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।
তিনি বলেন, ঘর নির্মাণ কাজে বাঁধা প্রদান ও সরকারি কর্মচারীদের হুমকির ঘটনায় আরো অন্যান্য যেসব ব্যক্তি জড়িত রয়েছেন তাদের বিরুদ্দে নিয়মিত মামলা রুজু করতে ইউনিয়ন ভূমি কর্মকর্তা (তহসিলদার) নির্দেশ দেয়া হয়েছে।

এই জাতীয় আরো খবর::

সম্পাদক: সাঈদ মোহাম্মদ আনোয়ার

নির্বাহী সম্পাদক: ফারুক আহমদ
মোবাইল: ০১৮৫৭-৭৩৫৭৩৫
ইমেইল: coxsbazarpost24@gmail.com


কক্সবাজার অফিস: হোটেল তাজসেবা, ২য় তলা,সদর থানার পিছনের সড়ক, পৌরসভার রেষ্ট হাউজ সংলগ্ন, কক্সবাজার।
উখিয়া অফিস: ফরিদ ম্যানশন (১ম তলা), মসজিদ রোড়, কোটবাজার, উখিয়া।
রামু অফিস: এন আমিন প্লাজা (২য় তলা), ফুটবল চত্বর, রামু বাইপাস, রামু।