শিরোনাম :
জেলে পরিবারে চলছে নিরব দুর্ভিক্ষ কুতুবদিয়া থানার নতুন ওসি হিসেবে যোগদান করলেন ওমর হায়দার কক্সবাজারে বৃহস্পতিবার ৫৯ জনের করোনা শনাক্ত কক্সবাজারে রোহিঙ্গাদের পাসপোর্ট দেয়ায় ৩ পুলিশ পরিদর্শকসহ ১৭ জনের নামে মামলা সৌদিতে কারগাড়ির চাপায় চকরিয়ার যুবক নিহত, বাড়িতে শোকের মাতম চকরিয়ায় যাত্রীবেশী দুর্বৃত্তদের ছুরিকাঘাতে টমটম চালক খুন জেলা আওয়ামী লীগের সঙ্গে ভুল বুঝাবুঝির অবশান, শেষে চকরিয়ায় এমপি জাফর ও লিটুকে গণসংবর্ধনা চকরিয়ায় বনের উপর নির্ভশীল ভিসিএফ সদস্যদের মধ্যে ক্ষুদ্র মূলধনের ২২ লক্ষ টাকা অনুদান বিতরণ টেকনাফে মাদক কারবারীর বাড়ি থেকে ইয়াবাসহ রোহিঙ্গা আটক চকরিয়ায় ২ হাজার ৪শ ইয়াবাসহ পাচারকারী ৩ নারী আটক
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৯:০৯ পূর্বাহ্ন
ঘোষণা:
কক্সবাজার পোস্টে আপনাকে স্বাগতম, আমাদের সাথে থাকুন,কক্সবাজারকে জানুন......

ঘাম হওয়া ভালো!

প্রতিবেদকের নাম::

প্রকাশ: এপ্রিল ২১, ২০১৮ ৮:০০ পূর্বাহ্ণ | সম্পাদনা: এপ্রিল ২১, ২০১৮ ৮:০০ পূর্বাহ্ণ

কক্সবাজার পোস্ট ডটকম ::
গরমে ঘাম নিয়ে সবাই থাকে অস্বস্তিতে, আর তাই সবাই খুঁজে বেড়ায় ঘাম থেকে মুক্তির পথ। কিন্তু জানেন কি! ঘামেরও রয়েছে শারিরিক বেশ কিছু উপকারিতা। জেনে নিন:

টক্সিন দূর করে
সপ্তাহে অন্তত একবার ব্যায়ামের মাধ্যমে প্রচুর ঘামতে পারলে শরীরের ক্ষতিকারক টক্সিন (ক্ষতিকর কোলেস্টেরল) বেরিয়ে আসে।

ব্যথা কমে
হঠাৎ ঘাড়ে বা হাতে বেশ ব্যথা হলে ঘরেই হালকা গা ঘামানোর ব্যায়াম করে ফেলুন। চিকিত্সকদের মতে, ব্যায়াম মস্তিষ্কের বিশেষ অংশকে উত্তেজিত করে। এতে শরীরে এন্ডরফিন হরমোন বেড়ে যায়, যা স্বাভাবিক ভাবে ব্যথা উপশমে কার্যকরী।

শরীর পরিষ্কার রাখে
ঘামই শরীরের ভেতরকার এবং ত্বকের উপরিভাগের ময়লা বের করে আনে।

শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে
কাজ করার সময় শরীরের তাপমাত্রা একটু একটু করে বাড়তে থাকে। ঘাম এই অতিরিক্ত তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

সংক্রমণ রুখতে সাহায্য করে
জার্মানির এবারহার্ড কার্লস ইউনিভার্সিটির একটি গবেষণায় উঠে এসেছে, ঘামের সঙ্গে ডার্মসিডিন নামে এক ধরনের অ্যান্টি-মাইক্রোবায়াল পেপটাইড নিঃসরণ হয়। এটা সংক্রমণ রোধ করতে সাহায্য করে।

ঘাম হওয়া ভালো, তবে অতিরিক্ত ঘামের ফলে শরীরে পানিশূন্যতা হতে পারে। গরমে প্রচুর পানি পান করুন, সঙ্গে টাটকা ফল খান।

গরমের সময়ে শরীরের ঘাম-ময়লা দূর করতে দিনে অন্তত দু’বার গোসল করুন।

কক্সবাজার পোস্ট.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
কক্সবাজার পোস্ট সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ
এই জাতীয় আরো খবর::

সর্বশেষ