শিরোনাম ::
ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ২০০ ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর ইইউ’র নিষেধাজ্ঞা প্রয়াত টলিউডের প্রথম মহিলা সুরকার অসীমা মুখোপাধ্যায় চালের বস্তায় বিক্রয়মূল্য লেখা বাধ্যতামূলক করলো খাদ্য মন্ত্রণালয় নাভালনির মৃত্যুর ঘটনায় ৬ রুশ কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা বিয়ের আগে মুখে হাসি ফেরাতে গিয়ে প্রাণ গেল হায়দরাবাদের যুবকের শিল্পী সমিতির নির্বাচন করবেন না জায়েদ খান, জানালেন কারণ সাইফুজ্জামান চৌধুরীর সম্পদের পাহাড় নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র দেশের ৮ বিভাগে বৃষ্টির আভাস ‘দাড়ি না রেখে, ছবি তুলে পাপ করছেন সাংবাদিকরা’ ৭ গোলের ম্যাচে শেষ মুহূর্তে ব্রাজিলের জয়
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:০৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

গ্রেফতার করতে ব্যর্থ হয়ে ইমরানকে সংলাপের প্রস্তাব শাহবাজের

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩
গ্রেফতার করতে ব্যর্থ হয়ে ইমরানকে সংলাপের প্রস্তাব শাহবাজের

ইসলামাবাদ, ১৬ মার্চ – পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সংলাপে বসার প্রস্তাব দিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট থেকে পাকিস্তানকে মুক্ত করার উদ্দেশ্যেই এ প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানায় দেশটির সংবাদমাধ্যম ডন।

বুধবার (১৫ মার্চ) প্রধানমন্ত্রী হাউজে কাউন্সিল অব পাকিস্তান নিউজপেপার এডিটরসের (সিপিএনই) প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন শাহবাজ শরীফ। সেসময় তিনি বলেন, নির্বাচন কমিশনের (ইসিপি) সিদ্ধান্ত অনুযায়ী সরকার নির্ধারিত সময়ে সাধারণ নির্বাচনের আয়োজন করবে। তবে দেশকে শান্ত রাখতে সম্মিলিত প্রচেষ্টা দরকার।

ইমরান খানের গ্রেফতারি পরোয়ানা সংক্রান্ত পুলিশি পদক্ষেপ প্রসঙ্গে তার দাবি, সরকার নিজে থেকে কোনো পদক্ষেপ নিচ্ছে না। শুধু আদালতের নির্দেশ মেনে কাজ করছে। কোনো ব্যক্তি নিজেকে আদালতের ঊর্ধ্বে ভাবতে পারেন না। কিন্তু ইমরান খানের আচরণে মনে হচ্ছে, তিনি আদালতের চেয়েও বড় হয়ে গেছেন।

শাহবাজ বলেন, দেশকে এগিয়ে নিতে সব রাজনৈতিক দলকে একসঙ্গে বসতে হবে। তবে দুঃখের বিষয় হলো, অতীতে দুটি বৈঠকে আমন্ত্রণ জানানো হলেও, পিটিআই তা প্রত্যাখ্যান করেছে।

‘এমনকি, পেশোয়ারের পুলিশ লাইন্স এলাকার একটি মসজিদে আত্মঘাতী হামলা নিয়ে আয়োজিত শীর্ষ কমিটির বৈঠকেও যোগ দেয়নি পিটিআই। বুধবারের (১৫ মার্চ) ওই বৈঠকে দেশের রাজনীতি, অর্থনীতি, পররাষ্ট্র ও নিরাপত্তা নিয়ে বিস্তর আলোচনা হয়ছে।’

তিনি বলেন, পাকিস্তান গুরুতর রাজনৈতিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। তবে পাকিস্তান গণতান্ত্রিক জোট (পিডিএম) ক্ষমতাসীন জোটের সব সদস্য পরিস্থিতির উন্নতিতে ইতিবাচকভাবে অবদান রেখেছেন। দেশে ভালোর জন্য সবাই আলোচনায় বসতে রাজি। কিন্তু পিটিআই আমাদের প্রস্তাব প্রত্যাখ্যান করেই যাচ্ছে।

সাধারণ নির্বাচনের বিষয়ে শাহবাজ বলেন, এ বিষয়ে কারও কোনো সন্দেহ থাকা উচিত নয়। আমরা আন্তরিকভাবে নির্বাচনে অংশ নেব ও ইসিপি যা সিদ্ধান্ত নেবে তা অনুসরণ করবো। নির্বাচন সংক্রান্ত যেকোনো সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব ইসিপির।

তিনি আরও বলেন, সরকার এ সত্যটি জানে যে সময়মত নির্বাচন একটি শক্তিশালী রাষ্ট্রকে উন্নতির দিকে ধাবিত করে। আর জোট সরকার দায়িত্ব নেওয়ার ১১ মাসের মধ্যে ঋণ খেলাপির ছায়া কাটিয়ে উঠেছে।

‘পূর্ববর্তী সরকার আইএমএফের সঙ্গে সই করা চুক্তি থেকে সরে আসায় আমরা বিশাল সংকটের মধ্যে পড়েছি। তবে আশা করি, বর্তমান সরকার শিগগির আইএমএফের সঙ্গে স্টাফ লেভেলে চুক্তি করতে সক্ষম হবে।’

এর আগে টানা দু’দিন চেষ্টা করেও ইমরান খানকে গ্রেফতার করতে পারেনি পাকিস্তানি পুলিশ ও রেঞ্জার্সের যৌথ দল। সমর্থকদের বাধার দেওয়াল ভাঙতে ব্যর্থ হয়ে শেষপর্যন্ত পিছু হটতে বাধ্য হয় নিরাপত্তা বাহিনী।

বুধবার (১৫ মার্চ) দুপুরে পিটিআইয়ের টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার করা একটি ভিডিওতে ইমরান খানের জামান পার্কের বাড়ির সামনে থেকে আইনশৃঙ্খলা বাহিনীকে সরে যেতে দেখা যায়। এর পরপরই উল্লাসে মেতে ওঠেন পিটিআই নেতা-কর্মীরা।

বুধবার সকালে পুলিশ ও রেঞ্জার্সদের যৌথ দল সাঁজোয়া যান নিয়ে আরও আক্রমণাত্মকভাবে ইমরান খানের বাড়িতে ঢোকার চেষ্টা চালায়। কিন্তু পিটিআই কর্মীদের প্রবল বাধার মুখে ব্যর্থ হয় তারা। বাঁধে তুমুল সংঘর্ষ।

এসময় পিটিআই কর্মীরা নিরাপত্তা বাহিনীর দিকে ইট-পাথর নিক্ষেপ করে। তাদের ছত্রভঙ্গ করতে জলকামান-টিয়ারগ্যাসের পাশাপাশি পুলিশ গুলিও চালিয়েছে বলে অভিযোগ করেছে পিটিআই।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৬ মার্চ ২০২৩


আরো খবর: