শিরোনাম ::
রাইসির মরদেহ তেহরানে, বৃহস্পতিবার মাশহাদে দাফন ঈদগাঁও উপজেলায় সহিংসতার মধ্য দিয়ে নির্বাচন সম্পন্ন : তালেব চেয়ারম্যান নির্বাচিত মাদক ও স্বর্ণ চোরাচালানের গডফাদার সাইফুল ধরাছোঁয়ার বাইরে! শাহরুখের চরম আপত্তি, ইচ্ছে থাকলেও এই কাজ করতে পারেন না গৌরী আইসিসিতে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন চকরিয়ায় সাবেক এমপি জাফরকে হারিয়ে সাঈদি পুনরায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মোদি হয়ে পর্দায় আসছেন ‘কাটাপ্পা’ কক্সবাজার বেড়ানোর নামে যাত্রী বেশে বাসে ইয়াবা বহন মহেশখালীতে টমটম কেড়ে নিলো শিশু আইজা মণির প্রাণ উপজেলা নির্বাচনেও হারলেন চকরিয়ার সাবেক এমপি জাফর
বুধবার, ২২ মে ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

গাজায় মৃতের সংখ্যা ১০ হাজার ৮০০ ছাড়াল

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩
গাজায় মৃতের সংখ্যা ১০ হাজার ৮০০ ছাড়াল


জেরুজালেম, ০৯ নভেম্বর – ফিলিস্তিনের গাজা উপত্যকায় এক মাসের বেশি সময় ধরে ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১০ হাজার ৮১২ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে অর্ধেকের বেশি নারী ও শিশু। খবর বিবিসি’র।

বৃহস্পতিবার নিয়মিত ব্রিফিংয়ে এমন তথ্য জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

বলা হয়েছে, নিহতদের মধ্যে ৪ হাজার ৪১২ জনই হলো শিশু। গতকাল সব মিলিয়ে ১০ হাজার ৫৬৯ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল তারা। সেই হিসাবে গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ২৪৩ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

বর্বরোচিত বিমান হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা নিয়ে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সন্দেহ প্রকাশ করে থাকে। তবে জাতিসংঘের অঙ্গ-সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য সঠিক।

গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় হামলা শুরু করে ইসরায়েল। যা এক মাসেরও বেশি সময় ধরে চলছে। ইসরায়েল দাবি করে আসছে, তারা হামাসের অবকাঠামো ও স্থাপনায় হামলা চালাচ্ছে। তবে তাদের হামলায় যত মানুষ নিহত হয়েছেন তার প্রায় ৭০ শতাংশই হলেন নারী ও শিশু।

ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে ৭ অক্টোবর অভিযান চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। তাদের চলা দুই-তিনদিনের সেই অভিযানে ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হন। যার মধ্যে ৩৫০ জনেরও বেশি ছিল ইসরায়েলি সেনা ও পুলিশ সদস্য।

অবৈধ বসতিতে হামলার প্রতিশোধ নিতে বিমান হামলার পাশাপাশি ২৮ অক্টোবর থেকে স্থল হামলাও শুরু করে ইসরায়েল। গাজায় স্থল হামলা চালাতে গিয়ে হামাসের হাতে এখন পর্যন্ত ৩২ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৯ নভেম্বর ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::গাজায় মৃতের সংখ্যা ১০ হাজার ৮০০ ছাড়াল first appeared on DesheBideshe.



আরো খবর: