বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০২ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

গাজায় নিহত সংখ্যা ছাড়াল ১৭ হাজার

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩


জেরুজালেম, ০৭ ডিসেম্বর – গাজায় ইসরায়েলের হামলা ৬২তম দিনে গড়িয়েছে। এ যুদ্ধে ক্রমাগত ভারী হচ্ছে লাশের সারি। নিহতের সংখ্যা বেড়ে ১৭ হাজার ছাড়িয়েছে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের এ হামলায় গাজায় নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। গত ৭ অক্টোবর থেকে চলমান ‍যুদ্ধে ১৭ হাজার ১৭৭ জন নিহত হয়েছেন।

মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ৩৫০ জন নিহত হয়েছেন। এ ছাড়া চলমান এ যুদ্ধে ৪৬ হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন। আহতদের মধ্যে বেশিরভাগ নারী ও শিশু বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

এদিকে গাজায় আক্রমণ নিয়ে ইসরায়েলকে দফায় দফায় সতর্ক করার পর দেশটির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরে সহিংসতার জন্য দায়ী চরমপন্থিদের ওপর এ ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এবার একই ধরনের পদক্ষেপ নিয়েছে বেলজিয়াম দেশ। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রো এ নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন যেসব বসতি স্থাপনকারী পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সহিংসতা চালিয়েছে তাদের বেলজিয়াম থেকে নিষিদ্ধ করা হবে। যুক্তরাষ্ট্রের এক দিন পর বেলজিয়াম এ নীতির ঘোষণা দিয়েছে।

ডি ক্রো জানান, বেসামরিক লোকদের বিরুদ্ধে সহিংসতাকারীদের অবশ্যই ফল ভোগ করতে হবে। উগ্র বসতিস্থাপনকারী পশ্চিম তীরের বাসিন্দাদের বেলজিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তিনি জানান, আমরা নিষেধাজ্ঞা বিষয়ে মার্কিনিদের সঙ্গে কাজ করব। পশ্চিম তীরে শান্তি নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে সেসব লোকদের লক্ষ্য করে পদক্ষেপ নেওয়া হবে।

সূত্র: কালবেলা
আইএ/ ০৭ ডিসেম্বর ২০২৩


আরো খবর: