বুধবার, ২৬ জুন ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

গাজায় অস্থায়ী যুদ্ধবিরতির মেয়াদ শেষে লড়াই শুরু

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩
গাজায় অস্থায়ী যুদ্ধবিরতির মেয়াদ শেষে লড়াই শুরু

জেরুজালেম, ০১ ডিসেম্বর – ইসরায়েল ও হামাসের মধ্যকার অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ স্থানীয় সময় আজ শুক্রবার সকাল ৭টায় শেষ হয়েছে। এরপর কোনো পক্ষই এই চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে কোনো ঘোষণা দেয়নি।

যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার এক ঘণ্টা আগে ইসরায়েল দাবি করে, তারা গাজা থেকে ছোড়া একটি রকেট প্রতিহত করেছে। অন্যদিকে হামাস-সংশ্লিষ্ট সংবাদমাধ্যম গাজায় বিস্ফোরণ ও গুলির শব্দের খবর দিয়েছে। ইসরায়েলি সেনাবাহিনীও হামাসের বিরুদ্ধে পুনরায় লড়াই শুরু করার কথা জানিয়েছে।

এক বিবৃতিতে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, গাজা উপত্যকায় তারা হামাসের বিরুদ্ধে আবারও যুদ্ধ শুরু করেছে। ইসরায়েলের ভূখণ্ডে রকেট ছুড়ে হামাস যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করেছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

দেড় মাস ধরে ইসরায়েলি বাহিনীর সর্বাত্মক হামলার পর গত ২৪ নভেম্বর প্রথমবারের মতো চারদিনের যুদ্ধবিরতি কার্যকর করে ইসরায়েল ও হামাস। এরপর দুই দফা এই যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ বাড়াতে একমত হয় দুই পক্ষ।

এই যুদ্ধবিরতি চুক্তির আওতায় ইসরায়েলি কারাগারে বন্দি কয়েকশ ফিলিস্তিনির বিনিময়ে গাজায় জিম্মি ইসরায়েলি ও বিদেশি নাগরিকদের মুক্তি দেয় হামাস। এ ছাড়া যুদ্ধবিরতির সময় গাজায় অতি প্রয়োজনীয় মানবিক ত্রাণসহায়তা প্রবেশে অনুমতি দেয় ইসরায়েল।

সূত্র: কালবেলা
আইএ/ ০১ ডিসেম্বর ২০২৩

 


আরো খবর: