শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

ক্ষমা চাইলেন জাস্টিন ট্রুডো

প্রতিবেদকের নাম:
আপডেট: বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩
ক্ষমা চাইলেন জাস্টিন ট্রুডো


অটোয়া, ২৮ সেপ্টেম্বর – দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের নাৎসি বাহিনীর হয়ে কাজ করা এক সেনার প্রশংসা করেন কানাডার পার্লামেন্টে স্পিকার (সাবেক) অ্যান্থনি রোটা। পরে তিনি পদত্যাগও করেছেন। এবার এ নিয়ে ট্রুডো কানাডার পার্লামেন্টের পক্ষে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সমালোচনার মুখে ক্ষমা চেয়েছেন বুধবার বিকেলে ক্ষমা তিনি।

আলজাজিরা এক প্রতিবেদনে বলা হয়, হাউস অব কমনসে ট্রুডো বলেন, এই চেম্বারে যারা উপস্থিত ছিলেন তাদের পক্ষ থেকে, শুক্রবার যা ঘটেছিল তার জন্য আমি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। এটি এমন একটি ভুল যা পার্লামেন্ট এবং কানাডাকে গভীরভাবে বিব্রত করেছে।

এর আগে গত মঙ্গলবার দলীয় নেতাদের সঙ্গে বৈঠকের পর পদত্যাগের কথা জানান রোটা। তিনি বলেন, আমাকে অবশ্যই আপনাদের স্পিকার হিসেবে পদত্যাগ করতে হবে। মঙ্গলবার রোটা পুনরায় ওই সেনার প্রশংসা করার জন্য গভীর অনুশোচনা প্রকাশ করেন।

প্রসঙ্গত, গত শুক্রবার রোটা যখন ইউক্রেনীয় ৯৮ বছর বয়সী ইয়ারোস্লাভ হানকার প্রশংসা করছিলেন তখন পার্লামেন্টে উপস্থিত ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। হানকা পার্লামেন্টে দর্শকসারিতে বসে ছিলেন। রোটা সেইদিন হানকাকে ‘হিরো’ হিসেবে অভিহিত করেন এবং পার্লামেন্টের সদস্যদের সামনেই তাকে ধন্যবাদ জানান। কানাডার পার্লামেন্টে হানকাকে সম্মান জানানোয় বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। পরবর্তী সময়ে রোটা বলেন, তিনি জানতেন না হানকা নাৎসিদের হয়ে কাজ করেছেন এবং তাকে আমন্ত্রণ জানিয়ে ভুল করেছেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৮ সেপ্টেম্বর ২০২৩

সম্পুর্ন খবরটি পড়ার জন্য এই লিঙ্কে ক্লিক করুন ::ক্ষমা চাইলেন জাস্টিন ট্রুডো first appeared on DesheBideshe.



আরো খবর: