শিরোনাম ::
জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী ইসরায়েলকে গাজায় আগ্রাসনের ‘অজুহাত’ করে দিয়েছে হামাস
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৫৩ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

কিমের কন্যার নাম রাখতে পারবে না কেউ

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩


পিয়ং ইয়াং, ১৭ ফেব্রুয়ারি – এবার কিম জং উনের ছোট মেয়ের নামে যেন দেশের কোনো মেয়ের নাম না রাখা হয় এমন নির্দেশ জারি করেছে উত্তর কোরিয়ার প্রশাসন। এমনকি, কারও যদি একই নাম থেকে থাকে, তাহলে খুব কম সময়ের মধ্যে তা পরিবর্তন করতে বলা হয়েছে।

জানা যায় নাম কিমের ছোট মেয়ের নাম, জু আয়ে। তার বয়স ৯ থেকে ১০ বছর বলে ধারণা করা হচ্ছে। খুব আদরের মেয়ের প্রতি ভালোবাসা প্রকাশেই সরকারকে এমন সিদ্ধান্ত নিতে বলেন কিম।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ফক্স নিউজ জানায়, এরই মধ্যে স্থানীয় সরকার জু আই নামের নারীদের জন্মসনদ সংশোধনের আদেশ দিয়েছে। এমনকি, বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) জন্মসনদসহ সব কাগজপত্রে নাম পরিবর্তনের জন্য একই নামে নিবন্ধিত নারীদের নিরাপত্তা মন্ত্রণালয়ে ডেকে আনা হয়।

জানা যায়, জিওংজু শহরের ১২ বছর বয়সী এক বালিকার নাম ছিল জু আই। বৃহস্পতিবার তার মা-বাবাকে সন্তানে জন্মসনদ পরিবর্তন করার জন্য নিরাপত্তা মন্ত্রণালয়ে যেতে বলা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে ফক্স নিউজ বলে, উত্তর কোরিয়া সরকার এক সপ্তাহের মধ্যে সব জন্মসনদ থেকে নামটি পরিবর্তন করার উদ্যোগ নিয়েছে। তাছাড়া জু আই নামটিকে এখন দেশটির ‘সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন’ ব্যক্তির জন্য সংরক্ষিত ঘোষণা করা হয়েছে।

জু আই সম্প্রতি উত্তর কোরিয়ার সামরিক কুচকাওয়াজের সময় বাবার সঙ্গে জনসম্মুখে উপস্থিত হয়েছিল। গত বছরের শেষদিকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সময়ও কিম জং উনের সঙ্গে দেখা যায় তাকে। ধারণা করা হচ্ছে, নিজের ছোটমেয়েকে যোগ্য উত্তরসূরি হিসেবে প্রস্তুত করছেন কিম।

গত বছরের নভেম্বরে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের সময় প্রথমবারের মতো বিশ্ব গণমাধ্যমের নজরে আসে কিমের ছোট মেয়ে। বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত ভিডিওতে দেখা যায়, সাদা জ্যাকেট ও লাল জুতা পরা জু আয়ের হাত ধরে সাদা-কালো রঙের বিশাল একটি মিসাইলের সামনে হাঁটছেন কিম জং উন।

 

মজার বিষয় হলো, অনেকের দাবি অনুযায়ী, কিমের তিন সন্তান থাকলেও শুধু ছোট মেয়েকে জনসম্মুখে নিয়ে আসা হয়েছে। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের অনুমান, ২০০৯ সালে রি সোল জুকে বিয়ে করেন কিম জং উন। তাদের দুই মেয়ে ও এক ছেলে রয়েছে।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট বলছে, উত্তর কোরিয়ার সাবেক দুই শাসকও নিজেদের ও পরিবারের সদস্যদের নামের মতো নাম রাখায় নিষেধাজ্ঞা দিয়েছিল। ২০১৪ সালে কিম জং উনও জনসাধারণকে তার নামের অনুরূপ নাম না রাখার আদেশ দেন।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১৭ ফেব্রুয়ারি ২০২৩





,


আরো খবর: