বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

কাবা-মসজিদে নববি প্রশাসনের উচ্চপদে আসছেন নারীরা

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩
কাবা-মসজিদে নববি প্রশাসনের উচ্চপদে আসছেন নারীরা

বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ইসলাম ধর্মাবলম্বীদের দুই শীর্ষ পবিত্রস্থান কাবা শরিফ এবং মসজিদে নববির প্রশাসনের নেতৃস্থানীয় পদে চলতি বছর ৩২ জন সৌদি নারীকে নিয়োগ দেওয়া হবে। দুই পবিত্র মসজিদ সম্পর্কিত সৌদি সরকারের প্রশাসনিক দপ্তর টু হোলি মস্ক’স অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট শেখ আবদুল রহমান আল সুদাইস বৃহস্পতিবার এক বিবৃতিতে নিশ্চিত করেছেন এ তথ্য।

প্রতিবছর সৌদি আরব ও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা নারী হজ ও ওমরাহযাত্রীদের সেবাদানের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে— উল্লেখ করে বিবৃতিতে আল সুদাইস আরও বলছেন, চলতি ২০২৩ সালের হজ মৌসুম শুরু হওয়ার আগেই সম্পন্ন করা হবে এই নিয়োগ প্রক্রিয়া।

দুই মসজিদের প্রশাসনিক কাঠামোতে নারীদের অন্তর্ভুক্তি শুরু হয়েছে ২০২১ সালে। ওই বছর ২ জন সৌদি নারীকে নিয়োগ দেওয়া হয়েছিল। চলতি বছর ৩২ জনকে নিয়োগ দেওয়া হলে এই সংখ্যা উন্নীত হবে ৩৪ জনে।

সৌদি আরব ও বিশ্বের নানা প্রান্ত থেকে প্রতি বছর কোটি কোটি মানুষ হজ ও ওমরাহ করতে যান মক্কা-মদিনায়। করোনা মহামারির কারণে ২০২০ ও ’২১ সালে বিদেশি হজযাত্রীদের জন্য সীমান্ত বন্ধ রেখেছিল সৌদি। তার আগের বছর, ২০২১ সালে হজ করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সেখানে গিয়েছিলেন ২ কোটিরও বেশি মুসল্লি। চলতি বছর সীমান্ত খুলে দেওয়ার পর দেশি-বিদেশি এক কোটিরও বেশি মুসল্লি হজ করতে গেছেন সৌদিতে। এই হজ ও ওমরাহযাত্রীদের একটি উল্লেখযোগ্য অংশই নারী।

সৌদির রাজনীতি বিশ্লেষকদের মতে, দেশটির প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান নারীশিক্ষার সম্প্রসারণ ও সামাজিক-অর্থনৈতিক খাতে নারীর অংশগ্রহণ বৃদ্ধির যে নীতি নিয়েছেন— এই পদক্ষেপ তারই অংশ।

চলতি বছরের শুরুতে মক্কা-মদিনা রুটি চলাচলের জন্য হারামাইন এক্সপ্রেস নামের একটি ট্রেন চালু করা হয়েছে এবং সেই ট্রেনের চালকপদে রাখা হয়েছে নারীদের। ইতোমধ্যে ৩২ জন নারীকে ট্রেনচালনার প্রশিক্ষণ দিয়ে নিয়োগপত্রও দিয়েছে দেশটির সরকার।

  1. সূত্র: ঢাকা পোস্ট


আরো খবর: