বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

কয়েদি নম্বর পি০১১৩৫৮০৯, ট্রাম্পের ‘মাগ শট’ দেখল বিশ্ব

প্রতিবেদকের নাম:
আপডেট: শনিবার, ২৬ আগস্ট, ২০২৩
কয়েদি নম্বর পি০১১৩৫৮০৯, ট্রাম্পের ‘মাগ শট’ দেখল বিশ্ব


ওয়াশিংটন, ২৫ আগস্ট – ইতিহাসের অংশ হলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের মাগশট জনসমক্ষে প্রকাশের ঘটনা ঘটল।

বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় এটি প্রকাশ করেছে জর্জিয়ার ফুলটন কারাগার কর্তৃপক্ষ।

ভোটের ফল পাল্টে দেওয়ার চেষ্টার মামলায় অভিযুক্ত ডোনাল্ড ট্রাম্প জর্জিয়ার আটলান্টা কারাগারে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন। আর এর ফল হিসেবে ইতিহাসে প্রথমবারের মত কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্টের মাগ শট দেখার সুযোগ হল বিশ্বের।

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকালে ট্রাম্প আত্মসমর্পণ করলে তাকে গ্রেফতার দেখানো হয়। পরে ২০ মিনিট পর দুই লাখ ডলারের মুচলেকায় জামিন দেওয়া হয় তাকে। এর আগে নিউ জার্সি থেকে ব্যক্তিগত বিমানে চড়ে জর্জিয়ায় আসেন ট্রাম্প। এরপর বিশাল মোটর শোভাযাত্রা নিয়ে আদালতে হাজিরা দেন তিনি।

বিকেলে কারাগারে আত্মসমর্পণের সময় ছবিটি তোলা হয়েছিল। এরপর ফুলটন কাউন্টি শেরিফের অফিস থেকে এটি জনসমক্ষে প্রকাশ করা হয়। কয়েদির মুখমণ্ডলের ওই ছবিকেই বলা হয় ‘মাগ শট’। সেই ছবিতে গম্ভীর মুখের ট্রাম্পকে তীক্ষ্ণ দৃষ্টিতে তাকিয়ে থাকতে দেখা যায়।

ফুলটন কাউন্টি জেলের রেকর্ডে ট্রাম্প এখন কয়েদি নম্বর পি০১১৩৫৮০৯। বুক শিটে ট্রাম্পের ঠিকানা দেওয়া হয়েছে পাম বিচ, ফ্লোরিডা। এতে আরও বলা হয়েছে, তিনি একজন শেতাঙ্গ পুরুষ, উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি, ওজন সাড়ে ৯৭ কেজি, ব্লন্ড চুল এবং নীল চোখ।

এর আগে ট্রাম্পের আরেকটি মাগশট নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। মাগশটটি দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে সাংবাদিক ও পর্যবেক্ষকরা ছবিটিকে ভুয়া বলে চিহিৃত করে।

এ নিয়ে চলতি বছরে দ্বিতীয়বার গ্রেপ্তার হলেন ট্রাম্প। গত এপ্রিলে পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুষ দেয়ার মামলায় গ্রেপ্তার হয়েছিলেন এই রিপাবলিকান নেতা।

জামিনে মুক্ত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (সাবেক টুইটার) এ এক পোস্টে ট্রাম্প তার ওয়েবসাইটের ঠিকানা এবং মাগ শটটি পোস্ট করে লেখেন, ‘নির্বাচনে হস্তক্ষেপ। কখনো আত্মসমর্পণ নয়!’ ২০২১ সালের জানুয়ারি মাসের পর এই প্রথম টুইটারে (বর্তমান নাম এক্স) পোস্ট দিলেন তিনি।

ট্রাম্প তার বিরুদ্ধে হওয়া মামলাগুলোকে ‘রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ বলে বর্ণনা করে আরও বলেন, আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে চ্যালেঞ্জ জানানোর দৌড়ে রিপাবলিকান দল থেকে তিনিই সবার আগে আছেন।

এদিন বাড়ি ফিরে যাওয়ার সময় বিমানবন্দরে সাংবাদিকদের ট্রাম্প বলেন, নির্বাচনের ফলাফল চ্যালেঞ্জ করার অধিকার তার রয়েছে। আমি মনে করি, ওটা ছিল একটি কারচুপির নির্বাচন, চুরি করা নির্বাচন। এবং সেটিকে চ্যালেঞ্জ করার সব ধরনের অধিকার আমার থাকা উচিত। এখানে যা ঘটেছে সেটা ন্যায়বিচারের সঙ্গে প্রতারণা।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৫ আগস্ট ২০২৩





আরো খবর: