শিরোনাম ::
জার্মানিতে বাড়িতে বিস্ফোরণ, আগুন পুড়ে মৃত্যু ৩ টেকনাফে র‍্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১ সংস্কারের অভাবে মরণ ফাঁদে পরিণত উখিয়ার রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক উখিয়ায় ভাইস চেয়ারম্যান প্রার্থী চশমা মার্কার সমর্থনে প্রচারণা উখিয়ায় হ্যান্ডগ্রেনেড ও বিপুল পরিমাণ অস্ত্রসহ চার রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার মেরিন ড্রাইভে রেন্ট বাইক দুর্ঘটনায় সদ্য বিবাহিত পর্যটকসহ নিহত ২ কবর দেওয়ার চারদিন পর বৃদ্ধকে জীবিত উদ্ধার তারুণ্যের বার্তা নিয়ে মানুষের দ্বারে দ্বারে প্রার্থী ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক রাসেল আজ থেকে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী ইসরায়েলকে গাজায় আগ্রাসনের ‘অজুহাত’ করে দিয়েছে হামাস
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন
নোটিশ::
কক্সবাজার পোস্ট ডটকমে আপনাকে স্বাগতম..  

কবিতা পাঠ করায় রাশিয়ায় ৭ বছরের কারাদণ্ড

প্রতিবেদকের নাম:
আপডেট: শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩
কবিতা পাঠ করায় রাশিয়ায় ৭ বছরের কারাদণ্ড


কিয়েভ, ২৯ ডিসেম্বর – ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে কবিতা পাঠের দায়ে এক রাশিয়ান কবিকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয় বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) মস্কোর একটি আদালত এ সাজা দেন।

প্রতিবেদনে জানা গেছে, আরটিওম কামারদিন নামে ওই কবি ২০২২ সালের সেপ্টেম্বরে মস্কোর রাস্তার যুদ্ধের বিপক্ষে কবিতা পাঠকালে তাকে আটক করা হয়। মূলত জাতীয় নিরাপত্তাকে লঙ্ঘন ও ঘৃণা ছড়ানোর অভিযোগে তাকে আটক করা হয়। এছাড়াও এই কবির সাথে আটক হওয়া আরও একজনকে সারে ৫ বছরের কারাদণ্ড দেয় একই আদালত। নিকোলাই ডেনেকো নামে আরেক কবিকে চলতি বছরের শুরুতে চার বছরের সাজা দেয়া হয়েছিল।

শুনানির সময়, কামারদিন স্ত্রী আলেকজান্দ্রা পোপোভা আদালতের মধ্যে এই রায়ে চিৎকার করে আদালতকে ধিক্কার জানানোর পর তাকে আদালত থেকে বের করে দেয়া হয়। এছাড়া রায়ের পর সাংবাদিকদের সাথে কথা বলা ও আদালতের বাইরে সমাবেশ করার অভিযোগে আরো কয়েকজনকে আটক করা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধে ৩ লাখ সেনা জমায়েতের আদেশ দেয়ার পর যুদ্ধের প্রতিবাদে এক সমাবেশে আটক ওই দুই কবি কবিতা আবৃত্তি করছিলেন। পরে পুলিশ এসে সমাবেশটি ছত্রভঙ্গ করে তাদের গ্রেপ্তার করে।

কামারদিনের বন্ধু ও তার আইনজীবীর বরাত দিয়ে রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে, গ্রেপ্তারের সময় পুলিশ তাকে মারধর করেছে। রাশিয়া পন্থি একটি সংবাদ মাধ্যমে একটি ভিডিওতে দেখা যায় ওই কবিতা আবৃত্তির জন্য লেখক ক্ষমা চাচ্ছেন।

রাজনৈতিক ভাবে গ্রেপ্তারকৃতদের নিয়ে কাজ করা অভিডি ইনফো রাইট নামে একটি সংগঠন জানায় রাশিয়ায় যুদ্ধের বিপক্ষে কথা বলা বা প্রতিবাদ করার অভিযোগে ২০২২ সালের পর থেকে এখন পর্যন্ত ১৯ হাজার ৮৪৭ জনকে গ্রেপ্তার করেছে রাশিয়ান সরকার।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৯ ডিসেম্বর ২০২৩





আরো খবর: